বাংলাদেশে ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন পেলো চীন

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২০ 360 views
শেয়ার করুন

 

করোনাভাইরাসের রোগীদের চিকিৎসা হচ্ছে এমন সাতটি হাসপাতালে চীনা ভ্যাকসিনের ট্রায়াল চালানো হবে চীনের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল (পরীক্ষামূলক প্রয়োগ) বাংলাদেশে চালানোর অনুমতি দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।  

রবিবার (১৯ জুলাই) বিএমআরসি চেয়ারম্যান ডা. মাহমুদ-উজ-জামান ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনাভাইরাসের রোগীদের চিকিৎসা হচ্ছে এমন সাতটি হাসপাতালে চীনা ভ্যাকসিনের ট্রায়াল চালানো হবে।

ডা. মাহমুদ-উজ-জামান বলেন, আগস্ট থেকে ভ্যাকসিনের ট্রায়াল শুরু করা হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআর’বি) তত্ত্বাবধায়নে এই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। দেশের সাতটি হাসপাতালে ৪ হাজার ২০০ রোগীর ওপর ভ্যাকসিনের ট্রায়াল চালানো হবে।

সাতটি হাসপাতাল হলো-মুগদা জেনারেল হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইউনিট-১ ও ইউনিট-২, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত বাংলাদেশ ফ্রেন্ডশিপ গভর্নমেন্ট হাসপাতাল এবং মহানগর হাসপাতাল।

এদিকে, গত মার্চ থেকে বাংলাদেশের করোনাভাইরাসের বিভিন্ন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে।

এর আগে ডা. তারেক আলমের নেতৃত্বে বাংলাদেশ মেডিকেল কলেজের (বিএমসি) একদল চিকিৎসক দাবি করেন, করোনাভাইরাসের চিকিৎসায় ইভারম্যাকটিন ও ডক্সিসাক্লিনের সমন্বিত প্রয়োগ ভালো ফল দিয়েছে। এরপর থেকেই আইসিডিডিআর’বি ও রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এ নিয়ে পরীক্ষামূলক প্রয়োগ চালাচ্ছে।