আমিরাতে দুটি স্কুলের এসএসসি পরীক্ষায় একটি জিপিএ-৫

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:৩৬ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২৪ 140 views
শেয়ার করুন
সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি স্কুলগুলোতে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়ছে। আমিরাতে অবস্থিত দুটি স্কুলের ৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ৮ জন অকৃতকার্য হয়েছেন। দুটি স্কুলের মধ্যে জিপিএ-৫ এসেছে মাত্র একটি এবং গড় পাসের হার ৮৮%।
রোববার (১২ মে) আমিরাতে অবস্থিত দুটি বাংলাদেশি স্কুল এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করে। এবারের এসএসসি পরীক্ষায় আরব আমিরাত থেকে মোট ৭০ জন বাংলাদেশি শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়। এদের মধ্য ৬২ জন কৃতকার্যের বিপরীতে অকৃতকার্য হয়েছে ৮ জন এবং জিপিএ-৫ পেয়েছেন মাত্র ১ জন শিক্ষার্থী।
আমিরাতের রাজধানী আবুধাবীতে অবস্থিত শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামি স্কুল থেকে এবছর মোট পরীক্ষার্থী ছিলো ৩৬ জন। এদের মধ্য এ গ্রেডে ৮ জন, এ- ১০ জন, বি গ্রেডে ৮ জন এবং সি গ্রেডে ৩ জন সহ মোট কৃতকার্য হয় ২৯ জন শিক্ষার্থী। জিপিএ-৫ নেই একটিও।
অপরদিকে রাস আল খাইমাহতে অবস্থিত বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল থেকে এবছর ৩৪ জন পরিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্য জিপিএ-৫ পেয়েছেন ১ জন, এ গ্রেডে ১৩ জন এবং বি গ্রেডে ১৯ জন শিক্ষার্থী পরীক্ষায় কৃতকার্যের বিপরীতে ১ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। স্কুলটির মোট পাশের হার ৯৪.৪ শতাংশ।
শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামি স্কুল আবুধাবীর ফলাফল বিপর্যয়ে স্কুলের জৈষ্ঠ শিক্ষক এ এস এম আবদুল গণী সিদ্দিকি বলেন, দুঃখজনক ভাবে এবছর আশানুরূপ পরীক্ষার ফলাফল হয়নি। তবে আমারা এমন ফলাফল বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে শিক্ষার্থীদের বিষয়ে আরো যত্নশীল হবো।
প্রবাসীরা বলছেন, স্কুলের ফলাফল বলে দিচ্ছে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। স্কুলের শিক্ষার মান বাড়ানোর পাশাপাশি দক্ষ শিক্ষক দ্বারা পাঠদান করলে ফলাফল বৃদ্ধি পাবে। এমনভাবে ফলাফল বিপর্যয় হলে ভবিষ্যতে শিক্ষার্থীরা বাংলাদেশী শিক্ষা প্রতিষ্ঠানে আসতে চাইবেনা।