সুনামগঞ্জে কমছে নদীর পানি, হাওরের পানি নামছে ধীরে

মেহেদী হাসান মেহেদী হাসান

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০ 800 views
শেয়ার করুন
সুনামগঞ্জে গত দুুদিন বৃষ্টিপাত না হওয়ায় বন্যা পরিস্তিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে নদ নদীর পানি কিছুটা কমলেও এখনো কমেনি হাওরের পানি।
 
সুনামগঞ্জ জেলার সাত উপজেলায় বানের পানিতে এখনো কয়েক লক্ষাধিক পানিবন্দি মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। ঘরবাড়ি থেকে পানি না নামায় আশ্রয়কেন্দ্র থেকে এখনো বাড়িঘরে ফিরতে পারছেন না মানুষজন। এতে আশ্রয়কেন্দ্রগুলোতে জায়গা ও খাবার সংকটে বাড়ছে দুর্ভোগ। এছাড়া অনেক জায়গায় এখনো ত্রান না পাওয়ার অভিযোগ করেছেন পানিবন্দী মানুষজন। এখনো পানি নামেনি পৌর শহরের বেশ কিছু এলাকা থেকে। বিশুদ্ধ খাবার পানি ও ত্রান সংকটে চরম দুর্ভোগে বানভাসি এসব মানুষজন। জেলা প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দী এসব মানুষদের জন্য খোলা হয়েছে ৩৫৭টি আশ্রয় কেন্দ্র।
 
বৃহস্পতিবার দুপুরে সুরমা নদীর পানি কমে এখন বিপৎসীমার নিচে প্রবাহিত হচ্ছে। তবে হাওরের পানিতে এখনো চাপ রয়েছে ফলে অপরিবর্তীত রয়েছে হাওরে এলাকার বন্যা পরিস্থিতি। এখনো প্লাবিত রয়েছে শহরের বেশ কিছু এলাকা। পাহাড়ি ঢল আর বৃষ্টিতে তলিয়ে যাওয়া জেলার প্রায় ৩০০ কিলোমিটার সড়কের ক্ষতি হয়েছ। এখনও বন্ধ রয়েছে সুনামগঞ্জ-বিশ্বম্ভরপুর-তাহিরপুর , সুনামগঞ্জ-জামালগঞ্জ, সুনামগঞ্জ- দোয়ারবাজার সড়কে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। এছাড়া সুনামগঞ্জ-ছাতক আঞ্চলিক সড়কের যানচলাচলও বন্ধ রয়েছে।
 
জেলা প্রশাসনের তথ্য মতে বন্যায় এখন পর্যন্ত দুহাজারেরও বেশি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছেন। সড়কের ক্ষতি হয়েছে ৩শ কিলোমিটার আর মাছের ক্ষতি হয়েছে ৩০ কোটি টাকার। এসব পানিবন্দী মানুষদের জন্য ৪শ মেট্রিক টন চাল এবং নগদ ১২ লাখ টাকা দেয়া হয়েছে আর আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ৩৫৭ টি।