ঢাকাতেও ৬টার পর ফার্মেসি ছাড়া সব দোকান বন্ধে পুলিশের নির্দেশ

প্রকাশিত: ৬:৪২ পূর্বাহ্ণ, এপ্রিল ৭, ২০২০ 388 views
শেয়ার করুন

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার রাজধানী ঢাকাতেও প্রতিদিন সন্ধ্যা ৬টার মধ্যে ফার্মেসি ছাড়া অন্য সব দোকান, সুপারশপ, কাঁচাবাজার বন্ধ করার নির্দেশনা দিয়েছে পুলিশ।

সোমবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম গণমাধ্যমকে এ নির্দেশনার কথা জানান। তিনি জানান, সন্ধ্যার পর কেবল ওষুধের দোকান বা ফার্মেসি খোলা রাখা যাবে।

এর আগে গতকাল রোববার রাতে চট্টগ্রামে এমন নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

এদিকে সোমবার দুপুরে শফিকুল ইসলাম বলেন, ওষুধের দোকান ছাড়া অন্য কেউ কোনো দোকান খোলা রাখলে আমরা জনস্বার্থে বন্ধ করতে বাধ্য করব। সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও তিনি উল্লেখ্য করেন।

তিনি আরো বলেন, ওষুধের দোকানসহ জরুরি সেবা খাতগুলো চালু থাকবে। বর্তমান করেনাভাইরাস পরিস্থিতির কারণে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সবাইকে সহযোগিতা করতে হবে, না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ পুলিশের একার পক্ষে সম্ভব হবে না।

দোকান, সুপারশপ, কাঁচাবাজার সন্ধ্যা ৬টার মধ্যে বন্ধ রাখার বিষয়ে ইতিমধ্যে পুলিশের সব ইউনিটকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর দোকান মালিক সমিতির পক্ষ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত রাজধানীর সব বাণিজ্য বিতান ও শপিং মল বন্ধ রাখার আহ্বান জানিয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে সংগঠনটির সভাপতি তৌফিক এহসান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সব বাণিজ্য বিতান ও শপিং মল বন্ধ রাখা হবে। পরিস্থিতির ওপর ভিত্তি করে সরকার পরবর্তীতে নতুন কোনো নির্দেশনা দিলে ওই নির্দেশনাও কার্যকর হবে।

এই সংকটময় পরিস্থিতিতে মহানগরের বিত্তবান ব্যবসায়ীরা নিজ নিজ এলাকায় অসহায়-দুস্থদের সহযোগিতা করার আহ্বান জানান তিনি। এছাড়া জরুরি প্রয়োজন ছাড়া সবাইকে ঘর থেকে বের না হওয়ার অনুরোধ করেন তৌফিক এহসান।