২৩ বছর পর অভিমানী মায়ের দেশে ফেরা

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১ 565 views
শেয়ার করুন

 

চার সন্তানের কাছে মৃত হিসাবে থাকা আমেনা খাতুন দীর্ঘ ২৩ বছর পর গতকাল সোমবার (৬ সেপ্টেম্বর) দেশে ফিরেছেন নেপালের কাঠমান্ডু থেকে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক সহায়তায় বিশেষ ফ্লাইটটি দুপুর ১টায় আমেনাকে নিয়ে অবতরণ করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। তার সঙ্গে ছিলেন নেপালে কর্মরত বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার মাসুদ আলম। আর বিমানবন্দরে আমেনাকে স্বাগত জানাতে আগে থেকে অপেক্ষায় ছিলেন তার চার সন্তানসহ স্বজনরা।

কন্স্যুলার মাসুদ আলম বলেন, নেপালে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি পোস্টের ভিত্তিতে আমেনাকে উদ্ধার করা হয় চলতি বছর জুন মাসে। বাংলাদেশের একটি গোয়েন্দা সংস্থার সহায়তায় খুঁজে বের করেন আমেনার পরিবারের সদস্যদের। বগুড়া ধনুট উপজেলার মাজবাড়ি গ্রাম থেকে আমেনা হারিয়ে যান ২৩ বছর আগে। চার সন্তান অনেক বছর মায়ের অপেক্ষায় ছিলেন। তবে ফিরেননি আমেনা খাতুন। আমেনা খাতুন নিজেও জানেন না কি করে তিনি নেপাল চলে গিয়েছিলেন। সেখানে এত দিন বিভিন্ন বাসা বাড়ি ও রেস্টুরেন্টে কাজ করে জীবন চালাতেন। কিন্তুু বয়স বেড়ে যাওয়ার কারণে তিনি কাজ করার ক্ষমতা হারান।

করোনার পর পরিস্থিতিও বদলে যায়। অনেকটা অসহায় হয়ে পথে নামেন। ভিক্ষা করতেন, থাকতেন ফুটপাথে। পরে ইনারোয়া পৌরসভার কর্মীরা তাকে উদ্ধার করে সুনসারি জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন। তাকে রাখা হয় জেলা প্রশাসনের সেফ হাউসে। স্থানীয় এক ব্যক্তি বিষয়টি ফেসবুকে পোস্ট করেন। ফেসবুক পোস্টে আমেনাকে বাংলাদেশি বলা হয়।

ফেসবুক কমেন্ট করেন নেপালে বাংলাদেশ ইয়ুথ কনক্লেভের চেয়ারম্যান অভিনাভ চৌধুরী। তিনি এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন বাংলাদেশ দূতাবাসের। এরপরই বিষয়টি নজরে আসে কনস্যুলার মাসুদ আলমের। তিনি যোগাযোগ করেন উদ্ধারকারীদের সঙ্গে। তিনি তাদের সঙ্গে কথা বলেন।

বিষয়টি জানানো হয় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও একটি গোয়েন্দা সংস্থাকে। গোয়েন্দা সংস্থা তদন্তে জানতে পারে বগুড়া ধনুটে আমেনা খাতুনের বাড়ি। তার স্বামী মারা গেছে। সন্তানরা মাকে খুঁজে না পেয়ে ভেবেছিল তাদের মা মৃত। সন্তানদের ভোটার আইডি কার্ডে লেখা আমেনা খাতুন মৃত। তারাও ভাবতেও পারেনি তাদের মা আবার জীবিত ফিরে আসবে। আমেনা খাতুনের স্বামী আজগর আলী প্রামাণিক মারা গেছেন অনেক দিন আগে।

মাসুদ আলম জানান, আমেনা খাতুনকে নিয়ে তিনি নেপাল থেকে এসেছেন বিশেষ ফ্লাইটে। লকডাউনের কারণে তাকে এতদিন দেশে আনতে পারেননি। মাসুদ আলম বলেন, আমেনা খাতুনকে দেশে এনে সন্তানদের কাছে তুলে দেওয়া পর্যন্ত বিমান ভাড়াসহ যাবতীয় খরচ বহন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি বলেন, পুরো ঘটনায় খুব ভালো লাগছে আমেনা খাতুনকে তার পরিবারের কাছে তুলে দিতে পেরে।