প্রবাসীর অন্তিম ফেরাটা হোক ঝঞ্ঝাট মুক্ত

শাহ ইমরান শাহ ইমরান

আবুধাবী প্রবাসি

প্রকাশিত: 2:47 PM, November 2, 2022 165 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শীতকালে আমাদের দেশে ঝাঁকে ঝাঁকে বিদেশি পাখি আসে। আমরা আদর করে এদের ডাকি, ‘অতিথি পাখি’। আদর করে অতিথি ডাকলেও এই সব পাখিরা আসে তাদের নিজ প্রয়োজনেই। আদি নিবাসে খাদ্যের অভাব এবং শীতের তীব্রতা এদের বাধ্য করে পরিযায়ী হতে। এরা আমাদের পরিবেশে কিছুকাল থেকে আবার নিজের ডেরায় ফিরে যায়। এই যে আসা-যাওয়া এটাই এই পরিযায়ী পাখির বৈশিষ্ট্য। এদের নিজের একটা নীড় আছে, হাজার মাইল পাড়ি দিয়ে সেই নীড়ে ফেরার তাড়নাও আছে।

মধ্যপ্রাচ্যের প্রবাসীরা অনেকটা এইসব পরিযায়ী পাখির মত। এরাও নিজ প্রয়োজনে দেশান্তরী হন। অথচ এদেরকে কেউ আদর করে অতিথি ডাকে না। এদের গালভরা নাম ‘এক্সপ্যাট’, আবেগ ভরা নাম ‘রেমিটেন্স যোদ্ধা’, আসল নাম ‘বিদেশি কামলা’। নতুন পরিবেশ এবং পরিস্থিতিতে এদের যতই কষ্ট হোক না কেন, এরা মানিয়ে নেন। মানিয়ে নিতে হয়, প্রিয়জনদের কথা ভেবেই। তুমুল ব্যস্ততায় এদের নিজেদের যাপিত জীবনের সংগ্রমের কাহন উঠে আসে না কোথাও, লেখার সময়টাই হয়তো নেই। এরা একটা গোটা জীবন কাটিয়ে দেন প্রবাসে কিন্তু শয়নে-স্বপনে-জাগরণে বাস করেন বাংলাদেশে।
নীড় বলতে এরা যেটা বোঝেন সেটা বাংলাদেশে এবং সেখানে ফেরার তাড়না পরিযায়ী পাখিদের চাইতে কোন অংশে কম না। উড়োজাহাজে উঠার পর থেকেই ওনারা নিজের বাড়ি, বাড়ির উঠোন এবং প্রতিটা অংশ যেন বিমানের জানালা দিয়ে দেখতে পান। মন নামক আবেগী মেঘের ভেলা, সেই বাস্তবিক মেঘের উপর থেকে কিছু দেখতে না পেলেও সান্ত্বনা খুঁজে নেয় মনের জানালায় দেখে। কারণ এরা প্রত্যেকেই বুকের মধ্যে আস্ত একটা বাংলাদেশ নিয়ে ঘুরে বেড়ান। প্রয়োজন কিংবা অপ্রয়োজনে সেখান থেকে টুক করে ভালবাসাটা ছুঁয়ে নেন।

সবার কি নীড়ে ফেরা হয়! UN Migration পোর্টালের সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতি ৩০ জনের ১ জন প্রবাসী। এই বিপুল পরিমাণ প্রবাসীদের মধ্যে অনেকেরই স্বপ্ন পূরণ হয় না। কেউ কেউ প্রতিনিয়ত সংগ্রাম করে যায় নিজেদের স্বপ্ন পূরণের জন্য, আবার কেউ কেউ সংগ্রামে ইস্তফা দিয়ে মৃতদের খাতায় নাম লেখায়।
আবেগে উত্তেজনায় আমাদের অনেকে যখন উড়োজাহাজের জানালায় প্রিয় স্বদেশ দেখায় ব্যস্ত থাকি তখন কেউ হয়তো সেই জাহাজের কার্গোতে বাক্স-বন্দি মৃতদেহ মাত্র। আমাদের চোখের রঙ্গিন স্বপ্ন ওনার চোখে নিশ্চল! যে জানালায় চোখ রেখে আমরা স্বপ্ন খোঁজায় ব্যস্ত, সেখানে কারো কফিনে কোন জানালাই নেই, স্বপ্নেরা মৃত।

কিছুকাল আগের রেমিটেন্স যোদ্ধা(!), প্রিয়জনের চাহিদা মেটানো মানুষটা, আজকে অন্যের সাহায্যে দাফনের অপেক্ষায়। অথচ এমনটা কি হবার কথা ছিল!

অনেকই বলবেন, লাশ পাঠানোর খরচের কথা। এক সময় বাংলাদেশ বিমান তা স্বল্পমূল্যে কিংবা বিনামূল্যে করত,এখন লোকসানের দোহাই দিয়ে করতে চায় না।তখন জনে জনে চাঁদা তুলে লাশ দেশে পাঠাতে হয়। এ ধরণের কাজের জন্য সক্ষম বাংলাদেশিরা যদি প্রতিদিন ১ দিরহামও বরাদ্দ রাখেন, তাহলে বছর শেষে সেটা ৩৬৫ দিরহাম হয়। আমাদের এখানে অনেক প্রতিষ্ঠিত ভাই/বোনেরা আছেন, সবাই চাইলে প্রয়োজন মত ফান্ডের ব্যবস্থা করা অসম্ভব কিছু না।

বিদেশের মাটিতে মারা যাওয়া অনেক প্রবাসীর লাশ দীর্ঘদিন মর্গে পরে থাকে, সেটা নানান পদ্ধতিগত কারণে। লাশ পাঠানোর পদ্ধতি এবং পেপার-ওয়ার্কের জন্য অনেকগুলো কাজ করতে হয়, সেটার জন্য কোন বিশেষায়িত প্রতিষ্ঠান আমরা প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রতিষ্ঠা করতে পারি নাই। এই কাজ গুলোকে একটা ফ্রেম-ওয়ার্কের মধ্যে এনে সঠিক এবং দ্রুততম সময়ে শেষ করার জন্য সবার আন্তরিক সাহায্য প্রয়োজন। প্রয়োজন সঠিক দিক-নির্দেশনার এবং দাপ্তরিক কাজগুলো দ্রুততম সময়ে শেষ করার মত দক্ষ প্রতিষ্ঠান।

আজকের এই ফুর্তিবাজ আমি, কালকে মর্গের হিমঘরে থাকা কেউ হতে পারি। আপনি যখন আপনার দৈনিক ‘স্টিম শাওয়ার’ নিচ্ছেন, আমি হয়তো শেষ গোসলের অপেক্ষায়। আমাদের শেষ যাত্রাটা আনন্দময় না হোক, নির্ঝঞ্ঝাট হোক। বুকের ভেতর জেগে থাকা যেই বাংলাদেশ নিয়ে আমরা স্বপ্ন দেখি, সেই স্বপ্নের কাছে ফেরত যাবার নিশ্চয়তা থাকুক। একজন মৃত প্রবাসীর যেখানে সংগ্রামের শেষ, সেখান থেকে প্রতিটা সক্ষম প্রবাসীর দায়িত্বের শুরুটা হোক।

ভাল থাকুক জন্মভূমি এবং একরাশ আবেগ নিয়ে বেঁচে থাকা প্রবাসী এবং তাদের স্বজনেরা।

প্রবাসীদের জন্য দরকারি আবেদনপত্র সমূহের তালিকা # http://www.wewb.gov.bd/site/view/download/সকল-ফরম
ডেথ ক্লিয়ারেন্স প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা, বাংলাদেশ এম্বাসী, আবুধাবি # # https://file.mofa.gov.bd/media/d0f9c571-ea4a-4814-88b3-d481ae852638/uploaded-files/Requirement%20for%20Deadbody%20repatriation.pdf
ডেথ রেজিস্টারের জন্য UAE এর নিয়ম # https://u.ae/en/information-and-services/social-affairs/deaths
মৃত্যুজনিত ক্ষতিপূরণ # http://www.wewb.gov.bd/site/page/d8320075-825f-42be-a139-e3d00aab123b/-
UN Migration Portal Report # https://publications.iom.int/system/files/pdf/wmr_2020.পদফ

(লেখক আবুধাবি প্রবাসী আইটি ব্যবস্থাপক)