সৌদির মেয়েরা বাংলাদেশ-পাকিস্তান-চাঁদ দেশের পুরুষদের বিবাহ করতে পারবেনা!

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, মে ২৪, ২০২১ 570 views
শেয়ার করুন

 

বাংলাদেশের নতুন পাসপোর্টে ইসরায়েল ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বাতিল’ সঠিক তথ্যের অভাবে এ ধরনের আকর্ষনীয় শিরোনাম খবরে চটেছেন অনেক বাংলাদেশী ধর্মপ্রাণ মুসলমান! এমনকি আমাদের প্রধানমন্ত্রীর পরিবারের জামাই এবং বউকে তথ্যেগত ভুল করে খ্রিষ্টানের ধর্মের অনুসারীর বদলে ইহুদী বলছেন,মানুষের নাম এবং ভুল ধর্মের পরিচয় কিংবা তার ধর্মের সঠিক পরিচিত না জেনে তার বিশ্বাসের উপর আঘাত করা কতটুকু পাপ তাহা আজ নাইবা আলোচনা করলাম! অথচ আমাদের ধর্মের তীর্থসহান সৌদিতে ইসরাইল-সৌদি বৈঠক হয়,সমঝোতার স্বাক্ষর হয় তখন ধর্মের অনুভুতি সাময়িক বর্গাচাষ হয় কি?

আমাদের সেই ধর্মপ্রাণ মুসলমানদের কাছে প্রশ্ন; সৌদি যখন আইন করে তাদের মেয়েরা বাংলাদেশ-পাকিস্তান এবং চাঁদ দেশের মুসলমান পুরুষদের বিবাহ করতে পারবেনা,তখন ধর্মের অনুভুতি কোথায় থাকে?ইসলাম ধর্মে কোথাও কি মুসলমান আরেক মুসলমান বিবাহের নিষেধ রয়েছে? একমাত্র আরব দেশগুলোই এমন কুরআন-সুন্নাহর বাহিরে জগন্য আইন রয়েছে ! সব মুসলমান নির্যাতিত দেশের জন্য সরব মুসলমান প্রার্থনারত; কিন্তু সব মসজিদ-ইমাম সাহেবেরা নাম ধরে ধরে প্রতিটি নির্যাতিত দেশের দোয়া করেন তখন ইয়েমনের দেশের নাম কেন আসেনা? সেখানে কি এক মুসলমান দেশ সৌদি আক্রমণ করছে বলে?

নাকি দান-খয়রাত বন্ধ হতে যাবে বলে প্রার্থনার হাত ইয়েমেনের উপর নেই? বাংলাদেশের নতুন পাসপোর্টে ইসরায়েল ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বাতিল করেছে,”শুধুইতো ভ্রমন বাতিল”এটা সত্য নয় প্রকৃত হচ্ছে “একসেপট ইসরাইল”কথাটি লিখা আর থাকবেনা। এখানে বলে রাখা ভালো কুটনৈতিক অবিচ্ছিন্ন সম্পর্ক আগের মতো,শুধু পাসর্পোটের আন্তর্জাতিক মান বজায়ের জন্য এ লেখাটি তুলা হয়েছে। আর এ নিয়ে ইংল্যান্ডের অনেক বাংলাদেশী মুসলমান তেলে-বেগুনে জ্বলে উঠেছেন,অথচ এরাই ব্রিটিশ সিটিজেন গ্রহন করেন নিজ ধর্ম গ্রন্হের উপর হাত রাখা সহ দেশ-রানীর আনুগত্য এবং জাতীয় সংগীত গাওয়ার শপথ গ্রহন করেন।

লেখক: সাংবাদিক, লন্ডন।

*লেখকের মতামতের জন্য বায়ান্নটিভি কর্তপক্ষ দায়ি নয়।