পৃথিবী তথা মধ্যপ্রাচ্যের রুপ বদলাচ্ছে নিশ্চিত

কাওছার আহমদ কাওছার আহমদ

আবুধাবী, সংযুক্ত আরব আমিরাত।

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, মে ১২, ২০২০ 1,278 views
শেয়ার করুন

কোভিড ১৯ এর হানায় ইতিমধ্যেই পৃথিবী তার নিজস্ব গতিপথে স্থবির হয়েগেছে, অবস্থা ধীরে ধীরে অবনতির দিকেই যাবে তাও মোটামুটি নিশ্চিত। মধ্যপ্রাচ্যও এর ব্যাতিক্রম না, কিছু কিছু ক্ষেত্রে তারা একটু বেশিই ঝুঁকিতে।

একমাত্র তেলের জন্য সব থেকে খারাপ পরিস্থিতির সৃষ্টি হবে মধ্যপ্রাচ্যে। তেলের ব্যবহার কমে যাওয়াতে দাম ইতিমধ্যেই পতন হয়েছে। তেলের দাম কমা মানেই ডলারের দাম কমে যাওয়া। ডলার ছাড়া তেল কেনা বেচা করা যায় না। তেলের দামের সাথে আয় কমে কিন্তু ব্যয় কমে না।

সেইসাথে মরার উপর খাড়ার ঘা হিসেবে পর্যটন ব্যবসায়ও ধ্বস নেমেছে। হজ্জ করার পথ হয়তো বন্ধ, অথবা গেলেও তিনভাগের একভাগ লোক যেতে পারবে, কারন সামাজিক দূরত্ব। দুবাই, কাতার, বাহরাইনের জাতীয় আনন্দ নিবাসগুলিতে ক্রেতা না থাকায় মার্কেটগুলি ধরা খাবে। বার ও মুজরা কমে যাবে। সেখানে রিয়াল এস্টেটের মূল্য পতন হবে। বড় বড় কোম্পানী লালবাতি জালাবে। ব্যাংক লোন ফেরত আসবে না। ডিফল্টার বাড়বে। নিলামে ক্রেতা থাকবে না। উন্নয়ন কর্মকান্ড ধীর হয়ে যাবে।

আমেরিকা তারপরেও তার অস্ত্র কিনতে এদের বাধ্য করবে। প্রয়োজনে দীর্ঘমেয়াদী ধার দেবে। আবার মধ্যপ্রাচ্য দরিদ্র হতে শুরু করবে। মারামারি, যুদ্ধ বিগ্রহ করতেই থাকবে।

মানুষের প্রয়োজন কমে যাবে। প্রবাসী কর্মীদের তারা চাকরিচ্যুত করবে। তারা দলে দলে দেশে ফিরতে শুরু করবে। কন্স্ট্রাকশন কমে যাবে। সিমেন্ট রডের চাহিদা কমে যাবে। গাড়ী বিক্রি কমে যাবে। তাদের এয়ারলাইন্স ও এয়ারপোর্টগুলো ক্ষতির স্বীকার হবে। বন্ধ হবে। লোকজনের চাকুরী যাবে। আমদানী কমে যাবে।

সব থেকে বড় সমস্যা হচ্ছে তাদের ওখানে শিল্প কারখানা তেমন নাই। তাদের দেশে বিদেশী শ্রমিকনির্ভরতা কমাতে গিয়ে জনগণকে দেয়া নানা সুবিধা কমাতে হবে ও নিজের দেশের লোককে কাজে পাঠাতে হবে।

মানুষ অস্থির হয়ে উঠবে। তারা দলে দলে বের হয়ে আসবে ও করোনাতে আক্রান্ত হয়ে মরতে শুরু করবে। তারপর সামাজিক অস্থিরতা শুরু হবে।

এদিকে পুরনো খেজুরভিত্তিক অর্থনীতিতে ফিরে যাওয়া এতো সহজ নয়। চাইলেও তারা ফিরতে পারবেনা।

বিশ্বায়ন এর পতন হয়ে যাবে যদি কোভিড ১৯ নিয়ন্ত্রণ করা না যায়। বিশ্ব বাজার ব্যবস্থা ধ্বসে পড়ে যাবে। সর্বোপরি এক মহা প্রলয় এর মুখামুখি মধ্যপ্রাচ্যে সাথে পুরো পৃথিবী।

হয়তো এর থেকে পরিত্রাণের পথও আসতে পারে অলৌকিক কিছুতে, যেমন মহান আল্লাহ চাইলে সব কিছুই সম্ভব। কিন্তু আগের মতো করে পৃথিবী আর সহজ থাকবেনা।

যাদের শিক্ষা আছে, মানুষ আছে সুশৃংখল, যাদের মনে যুুক্তিবোধ আছে তারাই টিকে যাবে। যারা বাস্তবতা ও বিজ্ঞান বোঝে ও যেখানে ঐক্য আছে, তারাই খুজে নেবে নিজেরের এই প্রলয় থেকে পরিত্রাণের উপায়।

কাওছার আহমদ, ১১ মে ২০২০, আবুধাবী, সংযুক্ত আরব আমিরাত।