আমিরাতে ভাব গাম্ভীর্যের সাথে ঈদুল ফিতর উদযাপিত

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২৪ 23 views
শেয়ার করুন

মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সংযুক্ত আরব আমিরাতে গভীর ভাব গাম্ভীর্যের সাথে ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। দেশটির রাজধানী আবুধাবী, বাণিজ্যিক নগরী দুবাই সহ মোট ৭টি প্রদেশে ভোর ৬টা ১৫ মিনিট হতে ৬ টা ২২ মিনিট পর্যন্ত ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে প্রধান জামাত আবুধাবীর শেখ যায়েদ গ্রান্ড মসজিদে অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের নানাদেশের ৫০ হাজার মানুষ এ জামাতে অংশ নেয়। এ ছাড়া দুবাই ও উত্তর আমিরাতের ঈদের জামাতে মুসল্লিদের ঢল ছিলো।

আবুধাবিতে সকাল ৬টা ২২ মিনিটে, দুবাইয়ে সকাল ৬টা ২০ মিনিটে, শারজাহ ও আজমানে ৬টা ১৭ মিনিটে, রাস আল খাইমায় সকাল ৬টা ১৫ মিনিটে, ফুজাইরাহ ও খোরফাক্কানে ৬টা ১৪ মিনিটে এবং উম্ম আল কুয়াইনে সকাল ৬টা ১৩ মিনিটে, আল আইনে ৬টা ১৫ মিনিটে ও জায়েদ সিটিতে ৬টা ২৬ মিনিটে ঈদগাহ ময়দানে ও মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদ উপলক্ষে বেসরকারি প্রতিষ্ঠানে ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল মোট ৭ দিন এবং সরকারি সকল প্রতিষ্ঠানে ১৫ এপ্রিল পর্যন্ত মোট ৮ দিন ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদে দেশটিতে বসবাসকারি পরিবারের কথা মাথায় রেখে আবুধাবী, দুবাই, শারজাহ সহ নানা প্রদেশে ফ্রি গাড়ি পার্কিং ঘোষণা করা হয়েছে। একইসাথে পর্যটন নগরী দুবাইতে বিশ্বের নানাদেশের মানুষকে ঈদের ছুটিতে স্বাগত জানাতে নেয়া হয়েছে বিশেষ পদক্ষেপ।

এদিকে যথারীতি ঈদের দিনেও অনেক সাধারণ বাংলাদেশি কাজে যাবেন বলে জানা গেছে। ঈদে দেশে যেতে চাইলেও বিমানের অতিরিক্ত ভাড়ায় অনেকে দেশে যেতেন পারেননি। তবে আবুধাবী ও দুবাইয়ে বাংলাদেশ দূতাবাসের বাংলাদেশ হাউসে প্রবাসিদের ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে। দেশকে এগিয়ে নিতে সকল পেশা শ্রেণীর মানুষের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রদূত ও কনসাল জেনারেল। এছাড়া বাংলাদেশ কমিউনিটির নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আনন্দ আয়োজন করবে।