উম্মা আল কুয়াইনে প্রবাসিদের দুয়ারে কন্সুলেট সেবা

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২৪ 104 views
শেয়ার করুন

২০২২-২০২৩ অর্থবছরে দুবাইয়ে গুরতর অবস্থায় নানা হাসপাতালে ১২৩ জন বাংলাদেশি শ্রমিক চিকিৎসাধীন ছিলেন। তারমধ্যে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয়ে ৭৯জনকে দেশে পাঠিয়েছে দুবাইস্থ বাংলাদেশ কন্সুলেট।

শুক্রবার বাংলাদেশ সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র উম্মা কুয়াইনে আয়োজিত বাংলাদেশ কন্সুলেটের দুয়ারে কর্মসূচির আয়োজনে এ কথা জানান কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

এ সময় তিনি আরো বলেন, কন্সুলার সেবা প্রবাসীদের দুয়ারে এখন চলে যাচ্ছে। কাজ ফেলে আর কন্সুলেটে পাসপোর্ট নিতে আসা লাগে না প্রবাসীদের। বরং পাসপোর্ট রিনিউ হবার পর প্রনাসীদের ঘরে তা ডেলিভারী করা হয়। প্রতিবছরের মতো এ বছরেও দুবাই ও উত্তর আমিরাতের ৬টি প্রদেশে সাধারণ শ্রমিকদের নিয়ে ইফতার ও সচেতনতা মূলক কর্মকাণ্ড চলমান আছে।

আয়োজিত অনুষ্ঠানে শ্রম কাউন্সিলর আব্দুস সালামের পরিচালনায় বক্তব্য রাখেন আইয়ূব আলী বাবুল সিআইপি, বাবু অনূকুল রাম, হাজী শফিকুল ইসলাম, সবুজ হাসান, সেলিম ব্যাপারী, মুজিবুর রহমান, আব্দুল্লাহ আল ফারুক, সবুজ হাসান, হারুনুর রশিদ হারুন, শামীম উদ্দিন, শামীম আহমদ, আব্দুল আওয়াল, বচন মিয়া তালুকদার, কামাল হোসাইন সুমন, মোহাম্মদ এনাম সহ আরো অনেকে।

উপস্থিত ছিলেন বাংলাদেশ কন্সুল্যেট দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সিলর আশীষ কুমার, প্রথম সচিব শ্রম আশফাকুর রহমান, প্রথম সচিব এনআইডি বদরুল ইসলাম বিদ্যুৎ, প্রেস সচিব আরিফুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, দীর্ঘ প্রতিক্ষার পর উম্মা আল কুয়াইনের প্রবাসীরা এখন ঘরে বসেই পাসপোর্ট গ্রহন করতে পারবেন। পাসপোর্ট, এনআইডি, জন্মনিবন্ধন কার্ড, প্রবাসী কল্যাণ কার্ড সহ কন্সুল্যেটের সকল সেবা বাংলাদেশ সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র থেকে নিতে পারবেন। বাংলাদেশী প্রবাসীদের সুবিধার্তে ‘দুয়ারে কনস্যুলেট সেবা’ কার্যক্রমের উদ্ভোধন করা হলো।