প্রবাসের নব দিগন্ত

সানি মজুমদার সানি মজুমদার

বাদ্যযন্ত্রশিল্পী, আবুধাবী

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, মে ৯, ২০২০ 837 views
শেয়ার করুন

মৃত্যু গুলো এখন শোকাতুর করে না । মনে হয় শুধুই সংখ্যা । এ যে মহামারি, এত সহজেই কি আমাদের যাবে ছাড়ি? নির্জীব হয়ে গেছে আমাদের জীবন যাত্রা । বেঁচে থাকার উদ্দীপনা খুঁজে পাই কেবল ফেলে আসা সোনালী দিন গুলোর স্মৃতিচারণের মাঝে । মা-বাবা, ভাইবোন আর বন্ধু মহলের সাথে কাটানো প্রাণবন্ত সময় গুলোকে আঁকড়ে ধরেই টিকে থাকার চেষ্টা প্রবাসীদের ।

বাতাসে ভেসে বেড়াচ্ছে ভয়, আর এই ভয়কে জয় করেই বেঁচে থাকার যুদ্ধ করে চলেছি আমরা সবাই প্রতিনিয়ত, প্রতিদিন । প্রতিটি জন্ম যেমন আনন্দের বিপরীতে প্রতিটি মৃত্যু বেদনাদায়ক । স্বজন হারানোর যন্ত্রণা সেই বুঝে যে হারায় । এমত অবস্থায় আমরা প্রবাসীরা অনেক ভীত আর বিচলিত মন নিয়ে পার করছি প্রতিটা মুহূর্ত ।

এই মহামারীর কারনে মধ্যপ্রাচ্যে চাকুরি চ্যুত হয়েছে হাজারো প্রবাসী । নতুন চাকুরির সন্ধান করাটা এখন শুধুই পণ্ডশ্রম । ছোট বা মাঝারি আয়তনাধি প্রায় কোম্পানি গুলো বন্ধ হইয়ে গেছে । বেসরকারি সংস্থা গুলতে মাইনের ৩০% – ৫০% কমিয়ে দেয়া হয়েছে আগামী ৪ মাস বা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত । সময়টা আসলেই অনেক কঠিন । কিন্তু মানুষ যে অভ্যাসের দাস, আর তাই সব কিছুর সাথে নিজেকে মানিয়ে নিয়েই সুস্থ-সুন্দর দিনের স্বপ্ন বুনে চলেছি অবচেতন মনে । ইউ এ ই এর বর্তমান অবস্থা আগে থেকে খানিকটা শিথিল হয়েছে । দৈনিক রাত ১০ টা থেকে ভোর ৬টা পর্যন্ত অব্যাহত আছে জীবাণু নাশক প্রক্রিয়া । সম্প্রতি আবুধাবির দুই একটা শপিং মল রি-ওপেন করা হয়েছে । আন্তর্জাতিক বিমান যাত্রা হয়তো অচিরেই চালু হবে । মনে হচ্ছে বক্স কেন্দ্রিক জীবন থেকে একটু হয়তো বেড়িয়ে আসতে সক্ষম হয়েছি আমরা । আবার যে কবে সবুজ ঘাসের উপরে শুয়ে খোলা আকাশটার দিকে তাকিয়ে বুক ভরে নিঃশ্বাস নিতে পারবো জানি না ।

ইদানিং অপরিমেয় নীল আকাশে সোনালি এক আলো দেখতে পাই । লাল, সাদা আর হলুদ রঙের ঘাসফুল গুলো নেচে নেচে ভেসে বেড়াচ্ছে বাতাসে । পাখির কলতানে মুখোর চারিপাশ। গাছ গুলো মাটিকে আলিঙ্গন করছে । তপ্ত বালুর সমুদ্রতট ছেয়ে গেছে লাল কাঁকড়ার পদচিহ্নে । এ যেন নতুন প্রত্যাশার নিদর্শন । সংযমের এই পবিত্র মাসে দু’হাত তুলে বিধাতার কাছে প্রার্থনা করি, আবার যেন ফিরে যেতে পারি ঠাঁসা বুনটের ভিরে ওই ব্যস্ত শহরে । স্বপ্নের ফেরিওয়ালা মানুষ আমরা, স্বপ্ন নিয়েই তো বাঁচি । কঠিন সময়ের মাঝেও ইতিবাচক চিন্তা-ভাবনা গুলো আমাদের টিকে থাকার শক্তি যোগায় । তাই, আমাদের সুন্দর-আগামিতে ফিরে যাওয়ার স্বপ্ন টুকুই বর্তমান সময়কে মোকাবেলা করতে সহায়তা করবে । পরিশেষে, আমেরিকান লেখিকা এ্যাশলি স্মিথের মতন বলতে চাই-
“জীবন সৌন্দর্যে পূর্ণ। মৌমাছির দিকে তাকাও, শিশুদের হাসি মুখের দিকে তাকাও। বৃষ্টির ঘ্রাণ নাও, বাতাসের স্পর্শ নাও। জীবনকে পূর্ণ ভাবে উপভোগ করো, আর নিজের স্বপ্ন পূরণের জন্য প্রয়োজনে লড়াই করো”

—————-
সানি মজুমদার
৮ই মে ২০২০
আবু ধাবি, ইউ এ ই