শাহজানের জন্য নয় সবার জন্য আবার খুলছে তাজমহল

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০ 457 views
শেয়ার করুন

 

করোনার বিস্তার ঠেকাতে তিন মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে খুলে দেওয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন আকর্ষণ তাজমহল। তবে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি তাজমহলে পর্যটকদের প্রবেশ করার পর সার্বক্ষণিক মাস্ক পরে থাকতে হবে এবং মানতে হবে সামাজিক দূরত্ব সংক্রান্ত বিধি।

 

শুধু মাস্ক পরা এবং সামাজিক দূরত্ববিধি মানাই নয় কোনো পর্যটক মার্বেল পাথরে তৈরি তাজমহল স্পর্শ করতেও পারবেন না। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শাটডাউনের পর আগামী সোমবার থেকে তাজমহল পুনরায় খুলে দেওয়ার এই ঘোষণাটি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রণালয়।

তবে দৈনিক মাত্র পাঁচ হাজার দর্শনার্থীকে তাজমহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। দুই দলে ভাগ হয়ে ভেতরে প্রবেশ করতে হবে তাদের। অথচ স্বাভাবিক সময়ে দৈনিক সর্বোচ্চ ৮০ হাজার মানুষকে তাজমহল দর্শন করতে দেখা য়া। সেই তুলনায় এ সংখ্যাটা অনেক কম।

পর্যটন মন্ত্রণালয় রোববার এক টুইট বার্তায় লিখেছে, ‘কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত প্রতিটি স্মৃতিস্তম্ভ ও স্থাপনাগুলোয় স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ববিধি ও অন্যান্য স্বাস্থ্যবিধি পালন বাধ্যতামূলক হবে।’ তাজমহল ছাড়াও এই তালিকায় রয়েছে রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত ঐতিহাসিক লালকেল্লা বা রেড ফোর্ট।

এদিকে ভারতে রোববার একদিনে রেকর্ড সর্বোচ্চ ২৪ হজার ৮৫০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়া একই সময়ে দেশটিতে ৬০০’র বেশি কোভিড-১৯ রোগী মারা গেছে। ভারতে এখন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ৬ লাখ ৭৩ হাজারের বেশি। শীর্ষ সংক্রমিত দেশের তালিকায় ভারত এখন চতুর্থ।