ক্রিকেটের জাদুকরী মিসবাহ

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, জুন ৭, ২০২০ 410 views
শেয়ার করুন

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারদের একজন ওয়াসিম আকরাম। তাকেই রিভার্স সুইংয়ের উদ্ভাবক হিসেবে গণ্য করা হয়। ইনসুইং-আউটসুইং ডেলিভারি দিয়ে বিশ্বের তারকা ব্যাটসম্যানদের পরাস্ত করেছিলেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের হয়ে ১০৪টি টেস্ট ও ৩৫৬টি ওয়ানডে ম্যাচ খেলে ৯১৬ উইকেট শিকার করেন তিনি।

সম্প্রতি পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেড স্ট্র্যাটেজি ম্যানেজার হাসান চিমার সঙ্গে আলাপ হয় ইংল্যান্ডের সাবেক তারকা পেসার স্টিভেন ফিনের।

সামাজিক যোগাযোগের মাধ্যমে সেই কথোপকথনে হাসান চিমা বলছিলেন, দুবাইয়ে ইসলামাবাদের ট্রেনিং সেশনে স্টিভেন ফিন মিসবাহকে আউট করতে যখন ব্যর্থ হচ্ছিলেন তখন ওয়াসিম আকরাম আমাকে বলেছেন, ফিন কেন মিসবাহকে আউট করতে পারছে না? ওতো মাত্র চার বল খেলার মতো ব্যাটসম্যান। আমি জানি কীভাবে মিসবাহকে চার বলে আউট করতে হয়।

হাসান চিমার কথা শেষ না হতেই ইংলিশ সাবেক তারকা পেসার ফিন বলেন, দুবাইয়ে অনুশীলন সেশনে ওয়াসিম আকরামও বল করেছিল। তখন সবাই বলাবলি করছিল সাদা বল আর আগের মতো সুইং করা যায় না। কিন্তু সে বলটাই নিখুঁতভাবে উজ্জ্বল করে ঠিকই সুইং করেছিলেন ওয়াসিম আকরাম।

মিসবাহ-উল-হক আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই তুলনামূলক স্লোথ গতিতে ব্যাটিং করতেন। শুধু ওয়ানডে ম্যাচেই নয়, টি-টোয়েন্টির মারকাটিং ম্যাচেও টেস্টের মেজাজে ব্যাটিং করতেন মিসবাহ। উইকেটে সেট হওয়ার পর ধীরে ধীরে খোলস থেকে বেরুতে চেষ্টা করতেন।

পাকিস্তানের হয়ে ৭৫ টেস্টে ৪৬.৬২ গড়ে ১০টি সেঞ্চুরি আর ৩৯টি ফিফটির সাহায্যে ৫ হাজার ২২২ রান সংগ্রহ করেন মিসবাহ।
ওয়ানডে ক্রিকেটে ১৬২ ম্যাচে ৪৩.৪০ গড়ে ৪২টি ফিফটির সাহায্যে ৫ হাজার ১২২ রান করেন তিনি।

ক্রিকেট থেকে অবসরে ৪৬ বছর বয়সী সাবেক এ বর্তমানে পাকিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করছেন।