দুর্যোগ সহনশীল স্বল্পমূল্যের গৃহ নির্মাণ কৌশল বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে কারিতাস

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪ 81 views
শেয়ার করুন
কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্য থেকে নির্বাচিত উপকারভোগী, গৃহ নির্মাণের মিস্ত্রি ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যদেরকে পাঁচদিন ব্যাপী দুর্যোগ সহনশীল স্বল্পমূল্যের গৃহ নির্মাণ কৌশল বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে কারিতাস বাংলাদেশ। ২৩ এপ্রিল থেকে ২৮ এপ্রিল মোট পাঁচদিন (শুক্রবার বন্ধ ছিলো) সকাল থেকে বিকাল পর্যন্ত চলে এ প্রশিক্ষণ। দু’জন প্রশিক্ষকের মাধ্যমে পৃথক পৃথকভাবে ৮১ জন নারী ও ৭৭জন পুরুষসহ মোট ১শ’ ৫৮ জন গৃহ নির্মাণ বিষয়ে সংশ্লিষ্ট মানুষকে এ প্রশিক্ষণ দেওয়া হয়। তাদের মধ্যে ১শ’ ৪৭ জন উপকারভোগী, ৮ জন গৃহ নির্মাণ মিস্ত্রি ও ৫ জন প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য। 
শান্তিগঞ্জ উপজেলার পাগলা সরকারি মডেল হাইস্কুল এন্ড কলেজের একটি কক্ষে এ প্রশিক্ষণ গ্রহণ করেন প্রশিক্ষণার্থী উপকারভোগীরা। প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন- ইঞ্জিনিয়ার মো. সাইদুল ইসলাম ও এ কে এম জাসেদ চৌধুরী। প্রশিক্ষণ চলাকালীন সময়ে কারিতাস বাংলাদেশ ও স্টার্ট নেটওয়ার্কের কর্মকর্তা প্রশিক্ষণ ভেন্যু পরিদর্শন করেন।
উল্লেখ্য, ৩১ এপ্রিল রাতে কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত চারশো পরিবারকে ১৬ এপ্রিল বুধবার ও ১৮ এপ্রিল বৃহস্পতিবার দুই ধাপে নগদ অর্থ (সাড়ে ৪ হাজার টাকা), স্বাস্থ্য উপকরণ ও রিচার্জেবল সোলার লাইট দিয়েছিলো সেবামূলক এ প্রতিষ্ঠানটি। তাদের মধ্য থেকে শতভাগ ক্ষতি হয়েছে এমন ১শ’ ৫০ টি পরিবারকে আরও ২০ হাজার করে টাকা দিয়েছে কারিতাস বাংলাদেশ। স্টার্ট নেটওয়ার্কের আর্থিক সহায়তায় একটি বিশেষ প্রকল্পের মাধ্যমে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। মূলত নির্বাচিত ১শ’ ৫০ টি পরিবারকে এ প্রশিক্ষণ দিয়েছে সংস্থাটি।