করোনাময় ঈদ এবং আমরা

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, মে ২৭, ২০২০ 399 views
শেয়ার করুন

একদম প্রথমে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন, সেই প্রবীন মানুষটির পর একে একে কতজন চলে গেলেন। আজ ২৮ জনের মৃত্যু হয়েছে করোনায়। জানি, আগেও মানুষের মৃত্যু হত, প্রতিদিন মারা যেতেন কত জন। কিন্তু এভাবে গুণে গুণে কতজন কতজন বলা হয়নি কখনোই। করোনা উচ্চবিত্তকে ছাড়েনি, মধ্যবিত্তকেও না, খেটে খাওয়া দিন এনে দিন খাওয়া পথের মানুষদেরকেও না। করোনা কেড়ে নিয়েছিল আমার ব্যাচমেট জালাল সাইফুর রহমান, প্রিয় লেখক শারমিন সুলতানা রিনা আপার স্বামী সাংবাদিক খোকন ভাই, করোনার চিকিৎসা সেবা দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন চিকিৎসক, স্বাস্থ্য কর্মীসহ অনেক পেশার অনেককে। পুলিশ বাহিনীর বেশ কজন যোদ্ধা প্রাণ দিয়েছেন। শোক সংবাদ আসছে চেনা মানুষদের কাছ থেকে। আমার সন্তানের বন্ধুর বাবা হেরে গেছেন যুদ্ধে, মা এখনো লড়ছেন। একমাত্র সন্তান ছেলেটা মা যেন ফিরে আসে, সেই প্রতীক্ষায় দিন কাটাচ্ছে। সহকর্মী মনির কবে সুস্থ হবে, দিন গুনেছি। আরেক সহকর্মী জালাল এখন হাসপাতালে, ওর ছোট শিশুদের মুখ ভাসছে চোখের সামনে। আইসোলেশনে থাকা পরিচিত অনেকের আজ কেমন আছেন, এই খবর নিতে অস্থির দিন কাটাই। কেবলি ভয়, এই বুঝি দুঃসংবাদ এলো। ফোন বাজলে ভয়, ফেসবুকে ঢুকলে স্ট্যাটাস দেখার ভয়। ঈদের দিনেও যে কোন দুঃসংবাদ পেতে হবে না, এমন নিশ্চয়তা কেউ দিতে পারেনি।

করোনা মানুষের পাপ থামাতে পারেনি। করোনার ভয় আর রমজানের পবিত্রতাকে পায়ে মাড়িয়ে ধর্ষকরা উল্লাস করেছে। চলন্ত লেগুনায় মেরে ফেলা কখনো না দেখা এক তরুণী, ইটের মাঝে পড়ে থাকা ছয় বছরের শিশুটির মতো কত প্রাণ আমরা হারিয়ে ফেলেছি।

গাজীপুরে প্রকৌশলী দেলোয়ার হোসেন চেনা মানুষদের সাথে গাড়িতে উঠেছিলেন, তারাই কোন এক সময় পেছন থেকে তাঁর গলায় শক্ত রশি পেঁচিয়ে তাকে প্রাণহীন লাশে পরিণত করে। সততার কারণে মরতে হল তাকে, এটা মানা যায় না। ফেসবুকে এখনো পরিবারের সাথে কাটানো তার সুন্দর সময়ের ছবি ভাসছে, দেখতে এত কষ্ট হয়!

এই সব মৃত্যুর জন্য করোনা দায়ী নয়। যারা দায়ী, তাদের বিচার হতে হবে। বিচারের পরও কথা থাকে। যিনি চলে গেছেন, তিনি তো একেবারেই গেছেন, আর কখনো ফেরা হবে না। যিনি চলে গেছেন, কেবল কি তিনিই গেছেন? নিভে গেছে এই মানুষদের পরিবারের আনন্দ, কারো কারো স্বস্তি- আগামী দিনগুলো কাটানোর শক্তিও।

পরম করুনাময় মানুষের কষ্ট বোঝার অনুভূতি দিন। যারা ঈদ করতে পারছেন না, তাদেরকে দেখেও না দেখার ভান করার মত বেকুব যেন কখনোই হতে না হয়।

আজ সবার ঘরে ঘরে ঈদের আনন্দ, এমন কথা কবে বলতে পারব? সেদিন ঈদ মোবারক বলাটা সার্থক হবে বলে মনে হচ্ছে আমার।