ওমানের ‘মুসানদাম’ ভ্রমণ পিপাসুদের জায়গা

শাহ ইমরান শাহ ইমরান

আবুধাবী প্রবাসি

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২২ 460 views
শেয়ার করুন

আমিরাতে গ্রীষ্ম/সামার মানে আগুন গরম। বাইরের তাপমাত্রা ৪৮-৫০ ডিগ্রী হয়ে যাওয়াটা কোন ঘটনাই না। এমন এক তপ্ত দিনে আমাদের শখ হল, মুসানদাম ঘুরতে যাব। মুসানদাম জায়গাটা ওমানি পেনিনসুলার মাঝে চারিদিকে পাহাড় ঘেরা সাগর পারের একটা জায়গা। ওইখানে যাবার জন্য প্রথমে বাসে করে ওমান বর্ডার এবং এর পর সেটা পার হয়ে আরও কিছুদূর গিয়ে ‘ডো’ নামের একধরনের ছোট লঞ্চ এ উঠতে হয়। এটা হচ্ছে জল এবং স্থলের একটা আন্ত-দেশীয় ট্রিপ।

বয়স ছিল কম, আবেগ ছিল বেশি। বাইরের তাপমাত্রা মাথায় না রেখেই বের হয়ে গেলাম একদিন। সাথে ছিল দুই বন্ধু এবং আমার একমাত্র বউ। বাস ট্রিপটা ভালই ছিল, বিপত্তি বাধল ডো তে ওঠার সময়। তখন আমরা বুঝলাম যে এই সামারে ওপেন ডো তে এসির কোন ব্যবস্থা নাই। বুঝে নিতে হবে বাইরে তখন প্রায় ৫০ ডিগ্রি তাপমাত্রা।
গরমে সবার ত্রাহি মধুসূদন অবস্থা, কিন্তু ফেরার পথ নাই। যাত্রা যখন শুরু করেছি, শেষ করতে হবে।
বোটে ওঠার সময় আমার সামনেই ছিলেন প্রতিবেশী দেশের এক দম্পতি। ভদ্রলোক কিছুক্ষণ পর পর ঘাড় ঘুড়িয়ে বোটে ওঠার লাইন দেখছেন।
একটু পরে শুনতে পেলাম, উনি উনার স্ত্রীকে বলছেন, “হামারি তারা উল্লুকা পাঁঠা ঔর ভি হ্যাঁয়”

নিজেকে তখন ঠিক কি মনে হয়েছিল, সেটা আশা করি পাঠক বুঝতে পেরেছেন।

জীবন অনেকটা এই ট্রীপের মতই। এসির আরামে শুরু হতে পারে, তবে কোথায় গিয়ে শেষ হবে কেউ বলতে পারে না। আমিও জানি না, কবে কোথায় ‘The শেষ’। তবে শেষ হবার আগে আমি ঠিক তেমন ‘উল্লুকা পাঁঠা’ হতে চাই, যে এত কিছু না ভেবেই বেকুবের মত ঘুরতে বের হতে পারে। দুনিয়ার সব কিছু ‘মিস করা’ বুদ্ধিমান হবার চাইতে হুট করে বোকার মত কিছু করে ফেলাটাই আমার কাছে বেশি লাভজনক মনে হয়।

>কেন মুসানদাম যাবেন!

যদি দেখতে চান সাগর এবং পাহাড়ের মিতালীর সাথে ডলফিনের ডুবসাতার। অথবা হতে চান দুরন্ত ডুবুরী যে স্ফটিক স্বচ্ছ পানিতে পাথর ছুয়ে এক ডুবেই পারে  পৌঁছুতে পারে। তাছাড়া মুসানদামের অপরুপ প্রকৃতি তার রূপ দিয়ে আপনাকে কখনোই নিরাশ করবে না।

>কিভাবে যাবেন?

সব চাইতে ভাল হয় কোন ট্যুর অপারেটর এর মাধ্যমে গেলে। শীতকালে প্রতি সপ্তাহান্তেই এমন আয়োজন থাকে এবং সেটা অনেকটাই সুলভ। বিজ্ঞাপন হয়ে যেতে পারে, সে জন্য কোন অপারেটর এর নাম লিখলাম না। আপনি গুগলে সার্চ দেয়া মাত্র পেয়ে যাবেন।

★লেখকঃ আবুধাবি প্রবাসী আইটি ব্যবস্থাপক