সাংবাদিক জুয়েল সাদতের জন্মদিন

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২১ 117 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

আমেরিকা প্রবাসী সাংবাদিক, কবি ও মিডিয়া পারসন জুয়েল সাদতের আজ জন্মদিন। জুয়েল সাদাত ১৯৭২ সালের ২ নভেম্বর তার পিতার কর্মস্থল বাংলাদেশের প্রাচিন চা বাগান মালনিছড়া চা বাগানে জন্ম গ্রহন করেন ।

নানা পরিচয়ে সুপরিচিত জুয়েল সাদাত বর্তমানে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি প্রবাসীদের অন্যতম মুখপাত্র প্রবাসের নিউজের সম্পাদক৷ এ ছাড়াও তিনি প্রবাসীদের অন্যতম চ্যারিটি প্রতিষ্ঠান বাংলাদেশ গ্রীন ক্রিসেন্ট সোসাইটির গভর্ণর। বহুমাত্রিক প্রতিভার অধিকারী জুয়েল সাদাত সাহিত্য্ সাংবাদিকতার সব মাধ্যমে বিচরন করছেন।

তিনি ভিজ্যুয়াল মিডিয়া ছাড়া নানান সংবাদপত্রে জড়িত। করোনা কালীন সময় গত মার্চ থেকে তিনি জাালালাবাদ টিভি, প্রবাস বাংলা টিভি এবং ৫২ টিভিতে উপস্থাপক হিসাবে জড়িত ছিলেন এখনও অব্যাহত কাজ করে যাচ্ছেন। বর্তমানে তিনি জনপ্রিয় জালালাবাদ টিভিতে গুড মনিং ইউ এস এ, ষ্ট্রেইট টক জুয়েল শো করছেন, যা খুবই জনপ্রিয়তা পেয়েছে। তার প্রকাশিত গ্রন্থ ৬ টি, ও একটি কবিতার অডিও সিডি ” অনুভবে আলিঙ্গন ” বাজারে। ২০২২ সালের জানুয়ারীতে তার প্রথম গবেষনাধর্মি বই “আমেরিকা ব্রোকেন উইংনস “প্রকাশিত হতে যাচ্ছে উ্যস প্রকাশন থেকে।। গত ২০২০ নভেম্বরে দোঁয়াশ প্রকাশন থেকে তার কবিতার বই “সাদা মার্জিন” প্রকাশিত হয়েছিল।

এ ছাড়াও জুয়েল সাদতের আরেকটি ভিন্নধর্মি গ্রন্থ ” ইন এন্ড আউট ” প্রকাশের অপেক্ষায়। উত্তর আমেরিকার প্রবাসী কমিউনিটিতে জুয়েল সাদাত খুবই সুপরিচিত। নানান বহুমাত্রিক কর্মের মাধ্যমে তিনি সচল রয়েছেন। জুয়েল সাদত উত্তর আমেরিকা প্রথম আলোর স্পেশাল করসপনডেন্ট হিসাবে জড়িত রয়েছেন ।

এ ছাড়াও জুয়েল সাদত সুপ্রভাত মিশিগান এর উপদেষ্টা ছাড়াও ঢাকা পোষ্ট সহ তিনি বাংলাদেশ ও আমেরিকার নানা গনমাধ্যমে জড়িত রয়েছেন। তিনি সাদাত ফাউন্ডেশনের সিইও, সাদত ফাউন্ডেশন এ পর্যন্ত ৫ টি মাদ্রাসা ও ইসলামিক প্রতিষ্ঠান তৈরী করেছেন যার তিনটি আখাউড়াতে ও দুটি সিলেটে। তিনি সিলেটের স্বনামধন্য দারুল আজহার মডেল মাদ্রাসার অন্যতম পরিচালক।

বর্তমান সময়ের অনলাইন টিভিতে তিনি খুবই জনপ্রিয় গেস্ট হিসাবে সমাদৃত। জুয়েল সাদাত লেখাপড়া করেছেন সিলেট এম সি কলেজে ও সিলেট আইন কলেজে। তিনি ১৯৯৬ সাল থেকে ২০০১ সালের জুন পর্যন্ত বাংলাদেশ সরকারের আনসার ভিডিপির সিলেট বিভাগের জনসংযোগ কর্মকর্তা হিসাবে জড়িত ছিলেন। তিনি ফ্লোরিডার বাংলাদেশ সমিতি কতৃক কমিউনিটি এওয়ার্ড সহ নানান সম্মাননায় ভুষিত হয়েছেন।

জুয়েল সাদতের দাদার বাড়ি গোলাপগঞ্জ এর ঘোষ গাঁও ( বড় বাড়ী) ও নানার বাড়ী কুলাউড়ার হাসিমপুর। জুয়েল সাদাত বৃটিশ চ্যারিটি প্রতিষ্টান “ওয়ান পাউন্ড হসপিটাল ” এর অন্যতম ফাউন্ডার। এই চ্যারিটি প্রতিষ্টান ২০২২ সালে সিলেটের বিশ্বনাথে একটি হসপিটাল প্রতিষ্টা করতে যাচ্ছে।

জুয়েল সাদাত ২০১২ সাল থেকে ফোবানা’র সাথে জড়িত। তিনি ২০২১ এর নভেম্বরের ২৬-২৮ এর ওয়াশিংটন ফোবানার মিডিয়া ও ম্যাগাজিন কমিটির কো চেয়ারপারসন। তিনি ৬ ভাই বোনের মাঝে সকলের ছোট। সুবক্তা, সুলেখক ও কমিউনিটি একটিভিষ্ট জুয়েল সাদাত স্ত্রী মাহফুজা সাদাত ও দু কন্যা ওয়াদিয়া,ওয়াফা ও দুই পুত্র ওয়াসি ও ওয়াফিক কে নিয়ে ফ্লোরিডার কিসিমিতে ২০ বছর থেকে বসবাস করছেন।