এনএইচ ওয়ার্কার( NHS) কমিউনিটি নেতা জার্নালিস্ট নজরুল ইসলামের ফাইজার ভ্যাকসিন গ্রহণ

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১ 488 views
শেয়ার করুন

এনএইচ এস ওয়ার্কার (NHS) ননক্লিনিক্যাল, ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি নেতা, ফ্রন্ট লাইন হেলথ কেয়ার কর্মী জার্নালিস্ট নজরুল ইসলাম অদ্য ১৩/০১/২০২১ইং কোবিড ১৯ করোনা ভাইরাসের প্রতিশোধক টিকা নিয়েছেন। নজরুল ইসলাম নিশ্চিত করেছেন তিনি আমেরিকার তৈরী ফাইজার ভ্যাকসিন নিয়েছেন।

ভ্যাকসিন প্রয়োগ নিয়ে বাঙালি কমিউনিটির মধ্যে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। ৫২ নিঊজ টিমের পক্ষ থেকে নজরুল ইসলামের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, উদ্ভেগ উৎকণ্ঠা অনিশ্চয়তা ভীতি দিনের পর দিন বাড়ছেই, এর শেষ কোথায়? কোবিড মহামারি শুরু থেকে আজোবধি কোবিড রোগীদের সংস্পর্শে থেকে কাজ করে যাচ্ছি। এখনো সুস্থ আছি ইহা আল্লাহর অশেষ মেহেরবানী ছাড়া আর কিছু না।

টিকা নিবেন কি না এই প্রশ্নে বৃটিশ বাংলাদেশি কমিউনিটির অনেকেই দ্বিধাদন্দে আছেন, আপনি কি মনে করেন? ৫২ নিঊজ টিমের এমন প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন , সাধারণতঃ আমাদের স্বাস্থ্য সম্পর্ককিত যে কোন দ্বিধাদন্দ বিভ্রান্তি নিয়ে আমরা আমাদের স্বাস্থ্য বিশেষজ্ঞদের স্বরণাপন্ন হই, তাঁদের পরামর্শ নেই। করোনা ভাইরাস মোকাবেলায় টিকা বা প্রতিশোধকের বেলায়ও আমরা স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ গাইডলাইনের ব্যতিক্রম দেখছিনা। দেখেন, টিকা নিবো কি না এখানে আমাদের কমিনিটি নেতা, রাজনৈতিক নেতা কেহ সঠিক পরামর্শ দেবার যোগ্যতা রাখেন না। এমন স্পর্শকাতর একটি বিষয় সম্পর্কে সটিক তথ্য না জেনে না বুঝে ভুল উপস্থাপন ছড়ানো ঠিক হবে না। স্বাস্থ্য বিশষজ্ঞরা বলেছেন, টিকাটি নিয়ে নেওয়া ভাল তাই আমি নিয়ে নিয়েছি, আমাদের সকলের নিয়ে নেওয়া উচিত বলে আমায় মনে করছি। তবে ইহা সকল নাগরিককে নিজ থেকেই সিদ্ধান্ত নিতে হবে।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কেমন? আপনি কি জেনেছেন? ৫২ নিঊজ টিমের এমন প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন -(CDC) সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন Explains Benefits of COVID-19 Vaccine COVID-19 তারা লিখেছে -টিকা হবে মহামারী থামাতে সাহায্য করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। তাঁদের এই আর্টিকেল সহ ও আরো অনেক সোর্স আমাকে সাহায্য করেছে ভ্যাকসিন নিয়ে নিতে। তারা লিখেছে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় ভাইরাস আপনার সংস্পর্শে আসার সম্ভাবনা বা অন্যদের কাছে ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমাতে সাহায্য করে, কিন্তু এই পদক্ষেপগুলি যথেষ্ট নয়। টীকা আপনার ইমিউন সিস্টেমের সাথে কাজ করবে, তাই আপনি যদি আক্রান্ত হয়ে যান তাহলে এটি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত।

দেখেন, এই মহামারি COVID-19 ও COVID-19 Vaccine সম্পর্কে জানার জন্য অনেক সোর্স আছে যা আমরা নিজেরা পড়ে জেনে নিতে পারি। দুঃখজনক হলেও সত্য যে, আমরা পড়ি না, জানারও আগ্রহ নেই। ইহা অস্বীকার করার উপায় নেই যে,আমাদের কমিউনিটির স্বাস্থ্য এক্সপার্ট ভাই বোনদের আগডুম বাগডুম কথা বার্তা শুনে সিদ্ধান্ত নেওয়া কঠিন। অনেকেই সিদ্ধান্তহীনতায় ভুগছেন। তাই আমি মনে করি ভ্যাকসিনের পার্শপ্রতিক্রিয়া কি পড়ুন জানার চেস্টা করুন, ইহা কানাঘুষার কোন বিষয় না। ২৯ ডিসেম্বর ২০২০ ইং আমার COVID-19 ভ্যাকসিনেশন অ্যাপয়েন্টমেন্ট ছিল। দুই সপ্তাহ পিছিয়ে আজ ১৩ জানুয়ারি ২০২১ ইং তারিখে নিয়ে নিলাম আমেরিকার তৈরী ফাইজার ভ্যাকসিন।

ভ্যাকসিন নিয়ে নিলেই আপনি করোনা ভাইরাস আর আক্রান্ত হবেন না ইহা একটি ভুল ধারণা ,আপনি আক্ৰান্ত হতেও পারেন। যদি হয়েই যান -এই ভ্যাকসিন আপনাকে সাহায্য করতে পারে fight against virus যা হেলথ এক্সপার্ট ডাঃ বললেন আজ ভ্যাকসিন দেয়ার পূর্বে। ভ্যাকসিন দেবার পর ম্যাক্স পরা লাগবেনা, সামাজিক দূরত্ব বাজার রাখা লাগবেনা ,ইস্ট লন্ডনে গিয়ে আবার কমিউনিটি মিটিং সিটিং শুরু করতে পারবেন- এমন উদ্ভট চিন্তা মাথা থেকে সরিয়ে ফেলা উচিত। মনে রাখতে হবে আমরা একটি মহামারী অতিক্রম করছি। আমরা একটি কঠিন লকডাউনে, আমাদের ফলো করতে হবে গভর্মেন্ট গাইডলাইন। আপনার স্বাস্থ্য সম্পর্কিত যে কোন উদ্ভেগ উৎকণ্ঠা নিয়ে আপনি পরামর্শ করতে পারেন আপনার ( জিপি )জেনারেল প্রাকটিশনার বা স্বাস্থ্য বিশেজ্ঞদের সাথে –রাম শ্যাম যদু মধু কারো সাথে না।