সুনামগঞ্জে লাখো মানুষ চরম দুর্ভোগে

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০ 745 views
শেয়ার করুন
সুনামগঞ্জ জেলায় অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে লাখো মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। করোনার মধ্যে লাগাতার দু’দফা বন্যা যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ এর মত অবস্থা।
 
সোমবার (১৩ই জুলাই) দুপুরে সুরমা নদীর পানি কিছুটা কমলেও এখন বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এখনো প্লাবিত শহরের বেশিরভাগ এলাকা। গতকাল রবিবার সকাল থেকে সুরমা নদীর পানি সুনামগঞ্জ পৌর শহরের ষোলঘর পয়েন্ট দিয়ে বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। 
 
গত কয়েকদিনের বন্যায় জেলার সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, ছাতক ও দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ দিরাই, ধর্মপাশাসহ ১১ উপজেলাই বন্যা পরিস্থিতির এখনো অপরিবর্তিত রয়েছে। বন্যায় পানিবন্দি রয়েছেন কয়েক লক্ষাধিক মানুষ। বিশুদ্ধ খাবার পানি ও ত্রাণ সংকটে চরম দুর্ভোগে বানভাসি এসব মানুষজন।
 
জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ জানান, বন্যায় এখন পর্যন্ত দুই হাজারেরও বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছেন। পানিবন্দি মানুষদের জন্য ৩৫২টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এছাড়া প্লাবিত এলাকায় শুকনো খাবার ও ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে।
 
অন্যদিকে শহরের কাজীরপয়েন্ট, উকিলপাড়া, ষোলঘর, নবীনগর, ধোপাখালী, মল্লিকপুর, বড়পাড়া, তেঘরিয়া, ওয়েজখালী, কালীপুর হাছনবসত, শান্তিবাগ, মরাটিলা, টিলাপাড়া, নুতনপাড়া,কালিবাড়ীসহ সবকটি আবাসিক এলাকা পানিতে ঢুবে আছে।
 
সুনামগঞ্জ সদরের সঙ্গে তাহিরপুর, বিশ্বম্ভরপুর, ছাতক, জামালগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া এখনো পানি নামেনি পৌর শহরের বিভিন্ন এলাকা থেকে।এদিকে পানি এসব মানুষদের জন্য খোলা হয়েছে ৩৫২টি আশ্রয় কেন্দ্র।
 
পানিবন্দি সুনামগঞ্জ পৌর এলাকার বাসাবাড়ি ও বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান। পাহাড়ি ঢল আর বৃষ্টিতে তলিয় গেছে জেলার বিভিন্ন সড়ক।