সিলেটে ২য় দিনে দরিদ্র কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো ছাত্রলীগ

নুর উদ্দিন সুমন নুর উদ্দিন সুমন

হবিগঞ্জ জেলা সংবাদদাতা

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, মে ৩, ২০২০ 407 views
শেয়ার করুন

আইয়ুব আলী একজন অসহায় দরিদ্র কৃষক। তার পাকা ধান পড়ে আছে ফসলের মাঠে। করোনায় শ্রমিক ও অর্থ সংকটে সেই পাকা ধান ঘরে তোলা নিয়ে চরম দুশ্চিন্তায় ছিলেন তিনি। অবশেষে দরিদ্র এই কৃষকের দুশ্চিন্তা দূর করলেন ছাত্রলীগের একদল নেতাকর্মী।
চুনারুঘাট কলেজ ছাত্রলীগের সায়েম তালুকদারের নেতৃত্বে ১৫ জন ছাত্রলীগের নেতাকর্মী তার ধান কেটে ঘরে তুলে দিয়েছেন।

শনিবার (২ মে) এক কানি ( ৩৬ শতক) পরিমাণের ধান কেটে দেন তারা। কৃষক আইয়ুব আলীর বাড়ি উপজেলার ৭নং উবাহাটা এলাকার কেউন্দা। তার ধানক্ষেতও ওই এলাকায়।

কৃষক আইয়ুব আলী জানান, তিনি এবার এক কানি (৩৬ শতক) জমিতে বোরো ধানের চাষ করেছিলেন। ফলনও এবার ভালো হয়েছে। ক্ষেতের ফসলে পাক ধরেছে কিন্তু ধান কাটার মজুরের অভাব। এ অবস্থায় প্রতিবেশী ছাত্রলীগ নেতা সায়েম কে বলেছিলেন কষ্টের কথা। কিন্তু সকালে অবাক হয়ে দেখেন আকস্মিক কাঁচি হাতে একদল ছাত্র উপস্থিত ধান কাটতে।

ছাত্রলীগ নেতা সায়েম তালুকদার বলেন, ‘কেন্দ্রীয় ছাত্রলীগ নির্দেশ দিয়েছেন কৃষকদের পাশে থাকতে। ছাত্রলীগ যেকোনো মানবিক সঙ্কটে সাধারণ মানুষের পাশে থাকে। এরই ধারাবাহিকতায় আজ ওই এলাকার নিজ অর্থায়নে ছাত্রলীগের মাধ্যমে খবর পাই শ্রমিক সংকটের কারণে কৃষক আইয়ুব আলী তার পাকা ধান কাটতে পারছেন না। ঝড় বৃষ্টির মাস, তাই যে কোনো সময়ে বেশি ঝড়-বৃষ্টি হলে ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই আমরা ছাত্রলীগের ১৫ নেতাকর্মী কাঁচি- (ধান কাটার সরঞ্জাম) নিয়ে হাজির হই। শনিবার ২য় দিনে কাজ করে ১ কানির উপরে জমির ধান কেটে দিয়ে মাড়াই করে দিয়েছি। পাশাপাশি ইফতার সামগ্রী ও দেওয়া হয়ে। আমাদের কার্যক্রম অব্যাহত আছে।

তিনি বলেন, ‘প্রথমে ওই কৃষক বিশ্বাসই করতে পারছিলেন না, আমরা বিনা পারিশ্রমিকে তার ধান কেটে ঘরে তুলে দেবো। পরে যখন তার জমির ধান কেটে বাড়িতে এনে দিলাম তার মুখের হাসি আমাদের অন্যরকম আনন্দ দিয়েছে। এর চেয়ে বড় পাওয়া আর কিছুই নেই। এই দুঃসময়ে প্রত্যেকের উচিত কৃষকদের পাশে দাঁড়ানো।’

কৃষক আইয়ুব আলী বলেন, ‘একজন শ্রমিকের মজুরি ৪/৫’শ টাকা। তার ওপর দুই বেলা ভাত দিতে হয়। এই ছেলেগুলো আমার বড় উপকার করে দিয়ে গেছে। তাদের জন্য কিছুই করতে পারলাম না, তবে দোয়া করছি।’

এর আগে করোনা পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টিম ও সেচ্ছাসেবী টিম গঠন করে সায়েম তালুকদার । এছাড়াও মাইকিং করে জনসচেতনতা সৃষ্টি, ফ্রি মুখের মাস্ক ও হ্যান্ড গ্লাবস বিতরণ, লিফলেট বিলিসহ অসহায় ও মধ্যবিত্তদের মাঝে খাবার বিতরণ করেন।