বাংলাদেশ সমিতির আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২৪ 35 views
শেয়ার করুন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা ও নেতৃত্বে এবং প্রবাসী বাংলাদেশিদের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে জাতিসংঘের অঙ্গ-সংস্থা ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। বিশ্বে মাত্র ৬৫টি ভাষা ছাড়া অন্যান ভাষার অস্তিত্ব হুমকির সন্মুখীন। তাই আগামী প্রজন্মকে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে ঘর থেকে বাংলা ভাষার চর্চা করতে হবে।

আমিরাতে বাংলাদেশ সমিতি শারজাহের উদ্যোগে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

শনিবার বাংলাদেশ সমিতি শারজাহের বঙ্গবন্ধু হলরুমে সংগঠনের সিনিয়র সহ সভাপতি ইসমাইল গনি চৌধুরীর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করিমুল হক ও সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নানের যৌথ পরিচালনায় পরিচালক প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দুতাবাস আবুধাবীর রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল দুবাইয়ের কন্সাল জেনারেল বি এম জামাল হোসেন, বাংলাদেশ সমিতি আবুধাবীর সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, কমিউনিটি ব্যাক্তিত্ব প্রকৌশলী আবু জাফর চৌধুরী সিআইপি।

বক্তব্য রাখেন শাহাদাত হোসাইন, আশীষ বড়ূয়া, প্রফেসর কবির আহমদ, জি এম জায়গীরদার, কামাল হোসেন সুমন, আবু তাহের ভূইয়া, আবুল কালাম আজাদ, জাহাঙ্গীর আলম রুপু, ইমাম হোসেন জাহিদ পারভেজ, আবুল বাশার, মাজহারুল ইসলাম মাহবুব, সামছুন্নাহার স্বপ্না, শবনম আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, বাংলা ভাষার সর্বত্তম ব্যবহার হচ্ছে গ্রাম-গঞ্জে। একটি দেশের অর্থনৈতিক সক্ষমতা বাড়লে রাজনৈতিক সক্ষমতা বাড়বে। ভাষা আবেগ দিয়ে চলবে না, ভাষাকে মনে ধারণ করতে হবে।

অনুষ্ঠানের শুরুত্ব পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সদস্য সালেহ আহমদ সিআইপি ও স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম।