আমিরাতে তিন দিন ব্যাপি বইমেলার আয়োজন

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩ 138 views
শেয়ার করুন

বই সভ্যতা-সংস্কৃতির ধারক ও বাহক। মানুষের অর্জিত জ্ঞান আর ইতিহাস এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে স্থানান্তরের গুরুদায়িত্ব যুগ যুগ ধরে পালন করে আসছে বই। তাই সময়ের প্রয়োজনেই সারা বিশ্বে বইমেলা আলাদা এক স্থান দখল করেছে। দেশে দেশে এ বইমেলার আছে নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য।

এরই ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ৩ দিনব্যাপী বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বইমেলার সার্বিক প্রস্তুতির তথ্যগুলো তুলে ধরেন।

তিনি বলেন”বাংলাদেশের বিজয় উৎসব ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলা” শিরোনামে তিন দিন ব্যাপি আয়োজিত উক্ত অনুষ্ঠানে দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় সর্বমোট ৭০টি স্টল থাকবে। দেশের প্রায় ২৫ টি প্রকাশনী সংস্থা সহ আরব আমিরাতে অবস্থানরত বেশ কিছু প্রকাশনী সংস্থাও মেলায় অংশ নিবেন। বাংলাদেশ, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি, সাহিত্যিক, লেখক বইমেলায় অংশগ্রহণ করবেন।

তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাতে প্রায় দশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। এই বিপুল সংখ্যক বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণের বিষয়টি বিবেচনায় রেখে দ্বিতীয়বারের মতো এবারও বইমেলার আয়োজন করা হচ্ছে।

বইমেলার শুভ উদ্বোধন করবেন এমেরিটাস অধ্যাপক শিক্ষাবিদ ও লেখক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

তিন দিনব্যাপী উৎসবের প্রতিদিন নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন, গ্রন্থ আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, বিভিন্ন সৃজনশীল ও শিক্ষামূলক অনুষ্ঠান দিয়ে সাজানো হবে। এর পাশাপাশি স্থানীয় ও দেশি-বিদেশি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।