মওকুফ করা হচ্ছে এভিয়েশন চার্জ

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, মে ১৮, ২০২০ 422 views
শেয়ার করুন
বিভিন্ন এয়ারলাইন্সের এভিয়েশন চার্জ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।
 
রোববার বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এ তথ্য জানিয়েছেন।
 
তিনি বলেন, সম্প্রতি এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ে একটি বৈঠক করা হয়। এ বৈঠকে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শিগগিরই বাস্তবায়ন হচ্ছে দেশি-বিদেশি এয়ারলাইন্সে এভিয়েশন চার্জ (অ্যারোনটিক্যাল ও নন-অ্যারোনটিক্যাল উভয়) মওকুফের উদ্যোগ।
 
সংশ্লিষ্ট বেবিচকের কর্মকর্তরা জানান, করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব ঠেকাতে চীন ছাড়া ১৭টি আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ রুটে সব যাত্রীবাহী ফ্লাইট বন্ধ রয়েছে। প্রায় দুই মাস যাবত বন্ধ এ ফ্লাইট। আগামী ৩১ মে ফ্লাইট চালুর কথা থাকলেও আদৌ চালু হবে কি-না, এ বিষয়েও নানা সংশয় কাটেনি।
 
ঢাকার সঙ্গে একমাত্র চীনের গুয়াংজু রুটে ফ্লাইট চলাচল অব্যাহত রয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক অন্যান্য রুটে চালু আছে বিশেষ ফ্লাইটসহ বিভিন্ন পণ্যবাহী কার্গো ফ্লাইট।
 
এ ব্যপারে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান সমকালকে বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে লকডাউন চলছে। এ কারণে আকাশ পথের ১৭টি আন্তর্জাতিকসহ অভ্যন্তরীণ সব রুটে বন্ধ আছে যাত্রীবাহী ফ্লাইট। প্রায় দুই মাস যাবত বিমানবন্দরে পড়ে আছে দেশি-বিদেশি বিভিন্ন এয়ারলাইন্সের উড়োজাহাজ।
 
বেবিচকের চেয়ারম্যান আরও জানান, শিগগিরই এ বিষয়ে একটি সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।