দূর প্রবাসীর স্মৃতিতে দিঘাতলি

সানি মজুমদার সানি মজুমদার

বাদ্যযন্ত্রশিল্পী, আবুধাবী

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, মে ১৬, ২০২০ 1,108 views
শেয়ার করুন
স্নেহ আর ভালবাসায় সিক্ত ছোট্ট গাঁ, নাম দিঘাতলি। অনেকটা পথ ফেলে এসেছি তাকে। আমার আর দিঘাতলির মাঝে এখন দুরত্ত সাত সমুদ্র তের নদীর। আমি যে এখন প্রবাসী, দূর প্রবাসী। বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যায় উন্নত প্রবাসের যান্ত্রিক জীবন থেকে মাঝে মাঝেই একটু বেড়িয়ে এসে সৃতিতে ফিরে যাই শিকড়ে।
 
দিঘাতলির কথা মনে করলেই হৃদয়ে আনন্দের বীণা বেজে উঠে। তার মমতা, সারল্য আর রূপের কাছে আমার মাথা ঝুঁকে যায় বারংবার।
 
আজ বলছি দিঘাতলির গল্প,
নদী দিয়ে জড়ানো, সবুজ দিয়ে মোড়ানো গ্রাম দিঘাতলি, যেখানে ঘুম ভাঙ্গে পাখ-পাখালির ডাকে। গ্রাম বাংলার মানুষগুলো বড়ই সহজ-সরল। গাঁয়ের ধুলো মাখা মেঠো পথটা যেন এক শীতল পাটি। রাস্তার দুপাশে সারি বদ্ধ ভাবে দাড়িয়ে আছে সেগুন, মেহগনি, আম আর সুপারি গাছ। গাছের ছায়ায় আচ্ছন্ন আঁকা বাঁকা ওই রাস্তা যেকোনো পথিকের মন শিতল করে দেয় নিমিষেই। লাটাইয়ের সুতোতে বাঁধা রঙ্গিন ঘুড়ি গুলো হেলে দুলে উড়ে বেড়ায় অপরিমেয় নীল আকাশে। মাঝে মাঝেই দূর থেকে ভেসে আসে রাখালের উদাসি বাঁশীর সুর। কাজল কালো দিঘির ঘাটে চির চেনা বাউন্ডুলে বন্ধুদের মুখ গুলি সৃতিতে এখনো প্রাণবন্ত, ইচ্ছে হলেই দল বেঁধে দিঘির জলে দিতাম খুব ডুব। কালের সাক্ষী হয়ে আছে বাড়ির সামনে শত বছরের পুরানো জলের কুয়াটি।। নিম গাছের ছায়ায় ছায়িত ওই কুয়ার জল যেমনি মিষ্টি তেমনি শীতল। ভরদুপুরে বাতাসের শো শো শব্দের মাঝেই বিশ্রাম নেয় দিঘাতলি। কিছু সমইয়ের জন্য চারপাশে নেমে আসে অলেখিত এক নিরবতা। দুপুর গড়িয়ে বিকেল, চারিপাশ আবারো মেতে উঠে কিশোর- কিশোরীর কলতান আর ছুটাছুটিতে।
সন্ধ্যা নামলেই শোনা যায় ঝিঝি পোকার ডাক। জোনাকির মিটিমিটি আলোতে আঁধার বাঁধন ছাড়িয়ে রাতের দিঘাতলা যেন আরও রূপবতী হয়ে উঠে। ভূতের বাড়ি তেঁতুল গাছ, আড়াল থেকে কিশোর কিশোরীর হাত ছানি- সবি আজ সৃতির ক্যানভাসে দূরের ছবি। ব্যস্তময় প্রবাস জীবনের ফাঁকে দিঘাতলির আনন্দঘন সোনালী দিন গুলির সৃতি অনেক সুখকর। গ্রাম ছাড়া বাংলাদেশ অসম্পূর্ণ। শত দিঘাতলি গ্রাম ছেয়ে আছে সারা বাংলাদেশে। তাই তো আমার সোনার বাংলা এখনো সুন্দর, চির জাগ্রত। কবি জীবনানন্দ দাশের মতনি আজ বলতে ইচ্ছে হয়-
 
“আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে- এই বাংলায়।“
 
 
লেখকঃ সানি মজুমদার,
সাংগঠনিক সম্পাদক – বাংলাদেশ শিল্পী সমিতি,
আবুধাবী, সংযুক্ত আরব আমিরাত