আবুধাবিস্থ বাংলাদেশ মিশনে জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশুদিবস পালন

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২১ 631 views
শেয়ার করুন

১৭ মার্চ স্থানীয় সময় সকালে দূতাবাস প্রাঙ্গণে মিশন কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশ কম্যুনিটি নেতৃবৃন্দের অংশগ্রহনে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

দিবসের মূল অনুষ্ঠানমালা হয় অপরাহ্লে। রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর দূতাবাসের কর্মকর্তাদের সাথে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুলের নেতৃত্বে পরিষদের নেতৃবৃন্দ, রাষ্ট্রদূতের সহধর্মিনী সালমা আহমেদের নেতৃত্বে আবুধাবিস্থ বাংলাদেশ মহিলা সমিতি, জনতা ব্যাংকের সি ই ‘র নেতৃত্বে ব্যাংকের কর্মকর্তাবৃন্দ, আবুধাবিস্থ বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ-এর নেতৃত্বে স্কুলের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, বাংলাদেশ বিমানের কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ সমিতির সভাপতি মোয়াজ্জেম হেসেনের নেতৃত্বে সমিতির সদস্যবৃন্দসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন। এরপর জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলক্ষে শিশু কিশোরদের সাথে নিয়ে রাষ্ট্রদূত কেক কাটেন।

দিবসের আয়োজনের প্রধান অংশ ছিল আবুধাবিস্থ বাংলাদেশ ইসলামিয়া স্কুলের শিশু কিশোরদের অংশগ্রহনে বঙ্গবন্ধুর জীবনী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভার শুরুতে এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কতৃর্ক প্রদত্ত বাণী পাঠ করেন মিশন কর্মকর্তাবৃন্দ। এরপর শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর অবদান এবং রাষ্ট্রনায়ক হিসেবে তার সাফল্য নিয়ে তথ্যবহুল বক্তব্য উপস্থাপন করে। তারা জাতির জনকের উপর কবিতা আবৃত্তি ও মনোজ্ঞ দেশাত্ববোধক সঙ্গীত পরিবেশন করে।
অনুষ্ঠানে রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে জাতির পিতার বর্নাঢ্য জীবনের বিভিন্ন দিক উপস্থাপন করে ভবিষ্যৎ প্রজন্মকে তাঁর আদর্শে অনুপ্রাণিত করে দেশপ্রেমী হিসেবে তোলার উপর গুরুত্ব আরোপ করেন।

এদিনের অন্যতম আয়োজন ছিল দূতাবাস পরিবার ও আবুধাবিস্থ মহিলা সমিতির উদ্যোগ ও অংশগ্রহণে পিঠা উৎসব।
এ দিবসের আলোচনা অনুষ্ঠান ও পিঠা উৎসব শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের দূতাবাসের পক্ষ থেকে প্রশংসাপত্র ও বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির পক্ষ থেকে সৌজন্য পুরস্কার দেয়া হয়। সব শেষে জাতির পিতা ও তাঁর পরিবারের সদ্যস্যদের রুহের মাগফিরাত ও দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়।