প্রবাসীদের রেমিটেন্স ও আইনী সুরক্ষা নিয়ে সিলেটে সেমিনার অনুষ্ঠিত

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১২:৩৯ পূর্বাহ্ণ, জুলাই ৮, ২০২৪ 65 views
শেয়ার করুন

 

ব্র্যান্ডিং বাংলাদেশ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৪ এর অধীনে “এনআরবি রেমিট্যান্স, বিনিয়োগ এবং আইনি সুরক্ষা এবং জাতিসংঘ শান্তিরক্ষীদের ভূমিকা” শীর্ষক এক সেমিনার সিলেটে অনুষ্ঠিত হয়েছে।

৬ জুলাই শনিবার বেলা ১২টায় জিন্দাবাজার রিচমন্ড হোটেলে সেন্টার ফর এনআরবি’র উদ্যোগে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি।

সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের বিচারপতি খিজির আহমদ চৌধুরী। অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মার্শাল মাশিহুজ্জামান সেরনিয়াবত, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মোঃ বায়েজিদ সরকার, প্রবাসী রেজাউল কবির রাজ । বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি এহতেশামুল হক চৌধুরী, ব্যারিষ্টার ফয়েজ উদ্দীন আহমদ, লেখক শিক্ষাবিদ মিহিরকান্তি চৌধুরী, লন্ডন প্রত্যাগত প্রবাসী নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাদাত মান্নান অভি ও
সিলেট সিটি কর্পোরেশনের এনআরবি চীফ কনসালটেন্ট ডঃ মিসবাউর রহমান ।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী তার বক্তব্যে বলেন, প্রবাসীদের হয়রানি রোধে কেন্দ্র থেকে উপজেলা পর্যায়ে
প্রবাসী কল্যাণ সেল গঠন করা হবে ।সিলেটে বিদ্যমান প্রবাসী কল্যাণ সেলের বিষয়ে আলোকপাত করে তিনি বলেন, কেন্দ্র থেকে শুরু করে উপজেলা পর্যায়ে এ সেলকে বিস্তৃতির পদক্ষেপ নেয়া হয়েছে। প্রবাসী কল্যাণ ছাড়াও পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হবে কেন্দ্রীয় কমিটি। প্রতিটি বিভাগ ও জেলার পাশাপাশি উপজেলা পর্যায়েও অনুরূপ সেল গঠন করা হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রবাসীদের শর্তহীন সহযোগিতা করতে চাই।

সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের বিচারপতি খিজির আহমদ চৌধুরী। অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মার্শাল মাশিহুজ্জামান সেরনিয়াবত, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মোঃ বায়েজিদ সরকার, প্রবাসী রেজাউল কবির রাজ । বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন -সিলেট চেম্বারের সহ সভাপতি এহতেশামুল হক চৌধুরী, ব্যারিষ্টার ফয়েজ উদ্দীন আহমদ, লেখক শিক্ষাবিদ মিহিরকান্তি চৌধুরী।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আরো বলেন, প্রবাসীরা কেবল অর্থনৈতিকভাবে নয়, সামাজিকভাবেও অবদান রাখছেন। সিলেটের বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তা-ঘাটে প্রবাসীদের অবদান রয়েছে। সদ্য সমাপ্ত যুক্তরাজ্যের নির্বাচনে ৪ জন বাংলাদেশীর এমপি হবার বিষয়টি আমাদের জন্য গৌরবের। প্রসঙ্গক্রমে তিনি বলেন, প্রবাসীদের যেমন অবদান আছে, তেমনি সমস্যাও রয়েছে। নিজেদের পরিবারের মধ্যে , ব্যবসায়িক পার্টনারের মধ্যে অনেক ঝামেলার সৃষ্টি হয়। এটা লাঘবের জন্য শক্তিশালী করা হবে প্রবাসী কল্যাণ সেলকে।

সুপ্রীম কোর্টের বিচারপতি খিজির আহমদ চৌধুরী বলেন, আমাদের অর্থনীতির ভিতকে শক্তিশালী করতে প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্স গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল রাখছে তাদের পাঠানো রেমিট্যান্স। প্রবাসীরা বিদেশে বাংলাদেশের দূতের কাজ করছেন বলে তিনি মন্তব্য করেন।

সভাপতির বক্তব্যে এম এস সেকিল চৌধুরী বলেন, এনআরবি সেন্টারের উদ্যোগে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে অর্ধ শতের অধিক আন্তর্জাতিক কনফারেন্স হয়েছে। এর মধ্যে সিলেটে প্রথম এ ধরণের কনফারেন্সের আয়োজন করা হয়েছে। কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের পজিটিভ ইমেজ-তারা বহির্বিশ্বে তুলে ধরতে চান বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন-বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোঃ শফিক, সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহাদাত মান্নান অভি, সিলেট সিটি কর্পোরেশনের এনআরবি চিফ কনসালট্যান্ট ড. মিসবাউর রহমান, আমেরিকা প্রবাসী শাহাব উদ্দীন, সউদী প্রবাসী কাপ্তান হোসেন, ডাঃ নাসিম আহমদ, ব্যাংকার ইশতিয়াক আহমদ চৌধুরী, এবিএম মোস্তাক হোসেন, ইসলামী ব্যাংকের মোঃ জাকির হোসেন , ডাচ্ বাংলা ব্যাংকের জ্যোতিলাল গোস্বামী, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ইকু ও সেক্রেটারী মোহাম্মদ সিরাজুল ইসলাম, লন্ডন প্রবাসী একাউন্ট্যান্ট এ কে এম সেলিম, এখন টিভির গোলজার আহমেদ ও এনটিভির সজল ছত্রী প্রমুখ।