বাংলাদেশি তৈরী পোশাক আমিরাতের বাজার দখলের পথে!

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: 4:43 PM, April 29, 2022 174 views
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশ প্রায় ৩০টি দেশে তৈরি পোশাক রপ্তানি করলেও এর রপ্তানি বাজার মূলত যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নে কেন্দ্রীভূত সবচেয়ে বড় আমদানিকারক দেশ যুক্তরাষ্ট্র । তবে ইউরোপের সবকটি দেশের বাজারকে যদি সমন্বিত একটি একক বাজার হিসেবে ধরে নেওয়া হয়, তাহলে যুক্তরাষ্ট্র পরিণত হবে দ্বিতীয় বৃহত্তম বাজারে। মধ্যপ্রাচ্যেও বাঙলাদেশের পোশাক শিল্প বেশ কদর পেয়েছে। আগামি কয়েকদিনের মধ্যে এ বাজারেও বাংলাদেশ প্রথম সারিতে আসবে বলে। আমিরাতের আজমানে বাংলাদেশি গার্মেনন্টস ব্যবসায়িদের সংগঠন বাংলাদেশ রেডিমেড গার্মেন্টস ওনার্স এসোসিয়েসন আয়োজিত ইফতার মাহফিলে এ কথা বলেছেন দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন। এ সময় তিনি আরো বলেন, দেশের এ শিল্প মধ্যপ্রাচ্যের বাজারে প্রথম সারিতে নিয়ে আসতে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

বৃহস্পতিবার আজমানের বাঙালিবাজার খ্যাত এলাকায় এ উপলক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক হাসান জাকির। মনিরুজ্জামান ও মুকবুল হোসেনের যৌথ পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনসুলেটের শ্রম কাউন্সেলর ফাতেমা জাহান।

এ সময় পেশাক শিল্প দেশ থেকে আমদানি করা এবং পোশাক শিল্পের উন্নয়নকল্পে নানা সমস্যা আর সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য যথাক্রমে বারেকুজ্জামান, মেজবা উদ্দিন গাজী, মোঃ ইয়াছিন, মো. সিরাজুল ইসলাম, মোহাম্মদ মাহমুদ, শাকিল মাহমুদ, রিপন, আব্দুর রহিম, সালাউদ্দিন রনি, টিপু মিয়া, সাইয়েদ ভূইয়া, কামরুজ্জামান চেয়ারম্যান, সিকদার সাফায়েত উল্লাহ, নুরুল আমিন, সুমন, মো. হিরন মিয়া, আরিফ, মতিউর রহমান, সফিক, রাজু আহমেদ, সাত্তার ফকির, হায়দার সহ আরো অনেকে।

এ সময় গার্মেন্টস শিল্প এবং রেমিটেন্স এ দু শিল্পে দেশ টিকে আছে বলে মন্তব্য করেন বক্তারা। এ দু শিল্প টিকিয়ে রাখতে এর সাথে জড়িতদের জীবনমান উন্নয়নের কথা জানানো হয়।

 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি মাহবুব আলম মানিক সি আই পি, সাধারণ সম্পাদক
আব্দুল আলিম, বাংলাদেশ সমিতি শারজাহের সিনিয়র সহ সভাপতি ইসমাইল গনি চৌধুরী, বাগদাদ টেক্সটাইলের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম, কমিউনিটি নেতা জিল্লুর রহমান, কামরুজ্জামান চেয়ারম্যান, শেখ আব্দুল করিম, মিজানুর রহমান, জাহিদ আহমদসহ বিভিন্ন সংগঠনের নেতারা ও বাংলাদেশের তৈরি পোশাক শিল্প ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে পোশাক শিল্পের সাথে জড়িত ১৫০০ প্রবাসি নিয়ে এ সুবিশাল ইফতারে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করা হয়।