বিয়ানীবাজারে নৌ-পরিবহন মন্ত্রী, সিলেট-শেওলা স্থলবন্দর সড়ক হবে ৪ লেন

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১ 467 views
শেয়ার করুন

 

 

বিয়ানীবাজারে নৌ-পরিবহন মন্ত্রী, সিলেট-শেওলা স্থলবন্দর সড়ক হবে ৪ লেন, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বর্তমান সরকার উন্নয়নে বিশ্বাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের রােল মডেল হিসেবে বিশ্বে প্রশংসিত হচ্ছে। সরকারের অব্যাহত উন্নয়ন অগ্রযাত্রার অংশ হিসেবে ৬৯৩ কোটি টাকা ব্যয়ে শেওলাসহ দেশের চারটি স্থলবন্দরকে আধুনিকায়ন ও উন্নয়নে কাজ শুরু হয়েছে।

 

শেওলা স্থলবন্দর আধুনিকায়ন ও উন্নয়নমূলক কাজ সমাপ্ত হলে বিয়ানীবাজার তথা সিলেট অঞ্চলের জন্য বিনিয়ােগের ক্ষেত্রে অপার সম্ভাবনা সৃষ্টি হবে। সিলেট-শেওলা স্থলবন্দর সড়ক চারলেনে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতােমধ্যে বিশ্বব্যাংকও অর্থায়ন করতে ইচ্ছা পােষণ করেছে। তাই সড়কটি ৪ লেন হবে।

শনিবার সকাল ১১টায় সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের কোনাগ্রাম সীমান্ত এলাকার শেওলা স্থলবন্দর আধুনিকায়ন ও উন্নয়নমূলক কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন পরবর্তী মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিরােধীরা বলে তারাও উন্নয়ন করেছে। হ্যা, আমিও মানি তারা উন্নয়ন করেছে। তবে বর্তমান আওয়ামী লীগ সরকার যে উন্নয়নযজ্ঞ চালিয়ে যাচ্ছে সেটা হচ্ছে পরিকল্পিত। ১৯৯৭ সালে বিয়ানীবাজারের শেওলা সেতু থেকে শুরু করে স্বপ্নের পদ্মা সেতু এটা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পরিকল্পিত উন্নয়নের অনন্য দৃষ্টান্ত।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কাস্টমসের অতিরিক্ত কমিশনার রাশিদুল হাসান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমী মাহবুব ও বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযােদ্ধা আতাউর রহমান খান।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের একান্ত সচিব কবির খানের সঞ্চালনায় প্রজেক্টের সার্বিক বিষয় সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য উপস্থাপন করেন। বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্টের প্রকৌশলী সরােয়ার আহমদ। তিনি বলেন, সরকার আঞ্চলিক কানেক্টিভিটির মাধ্যমে ভারতের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে শেওলা স্থলবন্দরের অবকাঠামাে উন্নয়নে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি এই প্রকল্পের অধীন শেওলা স্থলবন্দরের নিরাপত্তা ব্যবস্থা

আধুনিকায়ন করা হচ্ছে। সভায় জনপ্রতিনিধি, প্রশাসনিক ও রাজনৈতিক ব্যক্তি, কর্মকর্তা, কাস্টমস সুশীল সমাজ ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।