কোটি টাকার বৃত্তি পেয়ে লন্ডনের ইটন কলেজে, পড়ার সুযোগ পেয়েছেন সিলেটের শিক্ষার্থী সৌমিক

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০ 1,084 views
শেয়ার করুন

প্রায় এক কোটি টাকার (এক লাখ পাউন্ড) বৃত্তি পেয়ে লন্ডনের ইটন কলেজে পড়ার সুযোগ পেয়েছেন সিলেটি শিক্ষার্থী সৌমিক হায়াত। এই কলেজ থেকে প্রিন্স উইলিয়ামস, প্রিন্স হ্যারি, ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনসহ সাবেক ১৯ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী পড়ালেখা করেছেন। এ বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১ হাজার ২০০ আবেদনের বিপরীতে মোট ১২ জন ভর্তির সুযোগ পেয়েছেন এবার। সেই ১২ সৌভাগ্যবানদের মধ্যে এখন সৌমিক।

সেই গৌরব অর্জনকারী হচ্ছেন সিলেটের সন্তান সৌমিক লন্ডনের হর্নচার্চ স্কুলের ছাত্র সৌমিক হায়াত। হর্নচার্চ স্কুলের এই প্রথম কোনো শিক্ষার্থী ইটন কলেজে ভর্তি হয়ে রেকর্ড গড়েছেন।

সৌমিক হায়াতের পিতার নাম মঞ্জুরুল হায়াত ও মাতার নাম হাফছা খাতুন। তার পৈতিক ভিটা সিলেটের সদর উপজেলায়। তার নানার বাড়ি বিশ্বনাথ উপজেলার ২ নাম্বার খাজাঞ্চী ইউনিয়নের রায়পুর গ্রামের (ক্বারী সাহেববাড়ী)। তার নানা মরহুম আলহাজ্ব ক্বারী জহুর উদ্দিন সাহেব একজন প্রসিদ্ধ ক্বারী ছিলেন।

সৌভাগ্যবান সৌমিকের মা ছেলের এমন অর্জনে আবেগাপ্লুত হয়ে যান। তিনি জানান, ইটন কলেজে ছেলেকে পড়ানো ছিলো আমাদের স্বপ্ন।সেই স্বপ্ন আমাদের পূর্ণ হয়েছে। সৌমিকের মেধার জন্য পূর্ণ স্কলারশিপ পেয়েছে। এটা আমাদের জন্য আরও আনন্দের। সৌমিক যেন একজন ভালো মানুষ হতে পারে। সেই দোয়া চাই সবার কাছে’।

সৌমিক তার প্রতিক্রিয়ায় জানাতে গিয়ে বলেন, আমি এলিটদের সঙ্গে লেখাপড়া করব। অনেক ধনী কিংবা রাজ পরিবারের সন্তানদের সঙ্গে একই হোস্টেলে থাকবো কিন্ত আমি আমার অতীতকে ভুলে যাব না। আমি আমার ছোটবেলার বন্ধুদের কথা ভুলে যাব না। দেশের জন্য কিছু করতে পারলে সেটাই হবে আমার স্বার্থকতা।

সৌমিককে নিয়ে তার বাবা-মা, ভাই যেমন গর্বিত তেমনি গর্বিত পুরো বাংলাদেশসহ সিলেট।