আবুধাবী বিমানবন্দরে আটকাপড়া বাংলাদেশিদের পাশে দূতাবাস

নিউজ ডেস্ক নিউজ ডেস্ক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০২০ 1,419 views
শেয়ার করুন

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে আইসিএ অনুমোদন জটিলতায় আটকা পড়ে আছেন বাংলাদেশ থেকে আগত ১৩২ যাত্রী। তাদের অবমুক্ত করে এয়ারপোর্ট হতে কর্মস্থলে ফিরিয়ে নিতে কাজ করে যাচ্ছেন বলে জানালেন আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

তিনি শনিবার (১৫ আগস্ট) সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসের আলোচনা ও দোয়া মাহফিলে এ কথা জানান। অনুষ্ঠানে সাংবাদিকরা আবুধাবী এয়ারপোর্টে আটকেপড়া ১৩২ জন যাত্রীর অবস্থা সম্পর্কে আপডেট জানতে চাইলে রাষ্ট্রদূত এ বিষয়টি তুলে ধরেন।

তিনি আরও জানান, আটকেপড়া যাত্রীদের সমস্ত জটিলতা নিরসন করে অবমুক্ত করতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এবং আমিরাতস্থ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি প্রতিনিধিদলকে ইতোমধ্যে আবুধাবি এয়ারপোর্টে পাঠানো হয়েছে। সেই সাথে বাংলাদেশের ঢাকাস্থ আমিরাত দূতাবাসের কর্মকর্তাদেরকেও বিষয়টি অবহিত করা হয়েছে। আটকেপড়া যাত্রীদের অবমুক্ত করতে বাংলাদেশ দূতাবাস কর্তৃক ত্রিমুখী সমন্বয় এবং প্রচেষ্টা অব্যাহত রয়েছে। খুব সম্ভব রবিবার নাগাদ সকল যাত্রীকে অবমুক্ত করা হবে।

উল্লেখ্য গত ১৪ আগস্ট বাংলাদেশ থেকে আবুধাবিতে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ার অ্যারাবিয়া এই দুটি ফ্লাইটের আটকাপড়া যাত্রীদের মধ্যে ৮১ জন বিমান এয়ারলাইনসের যাত্রী এবং ৫১ জন এয়ার অ্যারাবিয়ার যাত্রী রয়েছেন। যাদের বেশিরভাগই আইসিএর পূর্ব অনুমোদন ছিল না বলে জানা যায়। তবে বেশ কিছু যাত্রী, যাদের কাগজপত্র ঠিক ছিল তারা বের হয়ে এসেছেন। আর কিছু কিছু যাত্রী তাদের স্থানীয় স্পন্সরের সহায়তায় ইতিমধ্যে এয়ারপোর্ট থেকে বের হয়ে এসেছেন।

আপডেটঃ

আমিরাতের রাজধানী আবুধাবী এয়ারপোর্টে গতকাল বাংলাদেশ থেকে দুইটি ফ্লাইটে আসা ১৩২ জন যাত্রী ICA সমস্যায় আটকে ছিলেন। তাদের অনেকেই আজ সকালে স্থানীয় স্পন্সর এসে নিয়ে গেছেন। বাকীদের এয়ারপোর্ট হোটেলে রাখা হয়েছে। সবাইকে আজকেই মধ্যেই ছাড়ানোর আশা ব্যক্ত করেছেন আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর।

বাংলাদেশ দূতাবাস আবুধাবীর রাষ্ট্রদূত আবু জাফর আটকে থাকা প্রবাসীদের সাথে দেখা করেছেন। উনার ব্যবহারে প্রবাসীরা খুব খুশি হয়েছে। এছাড়া তিনি আটকে থাকা প্রবাসীদের খাদ্য ও সরবরাহ করিয়েছেন। আটকে থাকা প্রবাসী জামশেদ “বায়ান্ন টিভির সাথে ফোনালাপে এসব তথ্য জানান।

এক যাত্রীর আইডি ও পাসপোর্ট চেক করে দেখা যায়, তিনি দেশে ৬ মাসের বেশী অবস্থান করেছিলেন আর আমিরাতের নির্দেশনা মতে অনলাইনে https://uaeentry.ica.gov.ae গিয়ে চেক না করেই এসেছেন। অনলাইনে চেক করে দেখা যায়, উনাকে আমিরাতে আসার জন্য এপ্রোভ দেওয়া হয়নি।