কুয়েতে আপ্রকপ ফাউন্ডেশনের উদ্যোগে দুস্থ নারী শ্রমিকদের খাদ্য সহায়তা প্রদান

সাদেক রিপন সাদেক রিপন

কুয়েত প্রতিনিধি

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, মে ৪, ২০২০ 1,012 views
শেয়ার করুন

 

মহামারী করোনা ভাইরাসের প্রার্দূভাবে পুরো বিশ্ব জুড়ে সৃষ্ট অচল অবস্থায় কর্মহীন হয়ে আর্থিক সংকটে পড়ে অসহায় মানবেতর কষ্টে জীবন যাপন করছে অসংখ্য প্রবাসী শ্রমিক। কুয়েতে পুরুষ শ্রমিকদের পাশাপাশি আনুমানিক প্রায় ৫ থেকে ৬ হাজার নারী শ্রমিকও রয়েছে।যারা দেশটির বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ক্লিনিংয়ের কাজ করে থাকেন।কুয়েত সরকার করোনা বিস্তার রোধে ঘোষিত লকডাউনের গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠান ছাড়া প্রায় বেশিভাগ প্রতিষ্ঠানেই বন্ধ রয়েছে প্রায় দুই মাস যাবৎ। যাদের কিছু সংখ্যক কাজে গেলেও অনেকেই কাজ নেই। কোম্পানির ডিউটির শেষে বাসা বাড়ীতে পার্ট টাইম করলেও করোনা কারনে সেটাও বন্ধ হয়ে গেছে। কর্মহীন হয়ে কষ্টে দিন যাপন করছে এই সব নারী শ্রমিকরা কাজ শেষে রুমের মধ্যে সীমাবদ্ধ। যার ফলে কুয়েতের কোন কমিউনিটির সংগঠনের সঙ্গে তাদের সর্ম্পক নেই । যার কারণে তাদের এই বিপদের দিন পাচ্ছে না কোন ধরণের সহযোগিতা।

দেশটির লকডউন একালাক জিলিব আল সুয়েক ৪ নম্বর ব্লকের একটি বেরাকে প্রায় সাড়ে ৮ শ নারী শ্রমিক রয়েছে যাদের সহযোগিতায় পাশে দাড়িয়েছে আন্তর্জাতিক প্রবাসী কবি পরিষদ (আপ্রকপ) ফাউন্ডেশন।

সংগঠনটির প্রতিষ্ঠাতা কুয়েত প্রবাসী লেখিকা ও সাংবাদিক নাসরিন আক্তার মৌসুমী জানান, বর্তমান এই করোনা দূর্যোগকালীন পরিস্থিতিতে পুরুষ শ্রমিকরা বিভিন্ন সংগঠন ও নানা ভাবে খাদ্য সংগ্রহ ও সহায়তা পেলেও এই নারী শ্রমিকরা সেই সুযোগ টা পাচ্ছে না। তাই আমরা কয়েকজন বন্ধুরা মিলে তাদের সহযোগিতা করছি যেটা তাদের চাহিদার তুলনায় খুবই সামান্য। আমাদের আপ্রকপ ফাউন্ডেশনের এই ত্রাণ সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে যদি কুয়েতের ব্যবসায়ী ও বিত্তবান কমিউনিটির নেতারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাহলে তাদের কষ্টটা অনেকটাই লাঘব হতো।