৩৭ বছরের শিক্ষকতায় সর্বজনের ভালবাসায় সিক্ত ছুফিয়ান স্যার

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২৪ 147 views
শেয়ার করুন

বিদায় সব সময় বেদনার হলেও কখনো কখনো তা চিরস্মরণীয় হয়ে থাকে। এমনই এক বিদায়ী সংবর্ধনা পেয়েছেন সিলেটের বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক হাজী ছুফিয়ান আহমদ। দীর্ঘ ৩৭ বছরের শিক্ষকতা জীবন শেষে অবসরগ্রহণ উপলক্ষে ৩১ জানুয়ারি বুধবার বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী পরিষদ বর্ণিল বিদায় সম্মাননার আয়োজন করে। ম্যানেজিং কমিটির সার্বিক সহযোগিতায় বিদ্যালয় প্রাঙ্গণে সকাল ১১টায় জাতীয় সংঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের কার্যক্রম। আমন্ত্রিত অতিথিদের ফুল বরণ ও প্রধান শিক্ষক হাজী ছুফিয়ান আহমদকে উত্তরীয় পরিয়ে সম্মানা জানান প্রাক্তন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে স্যারের কৃতিগাঁথা শিক্ষকতা জীবনের স্মৃতি স্মরণীয় করে রাখতে প্রাক্তন শিক্ষার্থী পরিষদের উদ্যােগে সাংবাদিক লুৎফুর রহমান সম্পাদিত প্রকাশিত হয় ‘মানুষ গড়ার কারিগর একজন ছুফিয়ান স্যার’ নামে স্মারক গ্রন্থ। এর সম্পাদনা সহযোগি তাজবীর আহমদ ছাইম।

স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে প্রকাশিত হয় নতুন বছরের ক্যালেন্ডার আর ভালবাসার উপহার স্বরূপ একটি প্রাইভেট কার স্যারকে উপহার হিসেবে প্রদান করেন প্রাক্তন শিক্ষার্থীরা। এছাড়া অনুষ্ঠানে প্রায় অর্ধশতাধিক সম্মাননা স্মারক ও উপহার বিভিন্ন ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী, ম্যানেজিং কমিটি, বিয়ানীবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিদায়ী প্রধান শিক্ষক হাজী ছুফিয়ান আহমদের হাতে তুলে দেওয়া হয়। দিনব্যাপী নানা আয়োজনে রাজকীয়ভাবে শিক্ষক এর বিদায় অনুষ্ঠান স্মরণীয় করে রাখে শিক্ষার্থীরা।

 

মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ডা. মাহবুবুল হক সুজার সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক সচিব মো. কবির আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির খান, বিয়ানীবাজার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মৌলুদুর রহমান, শিক্ষাবিদ মজির উদ্দিন আনসার, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ মুজিবুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি জালাল আহমদ, সাধারণ সম্পাদক খালেদ আহমদ, দক্ষিণ মুড়িয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ললিত মোহন বিশ্বাস, লাউতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহাব উদ্দিন, জলঢুপ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মুচ্ছব্বির আহমদ, মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিজয় কৃষ্ণ চক্রবর্তী, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি বিয়ানীবাজার উপজেলা শাখার সভাপতি সুলেমান আহমদ, বৃহত্তর সিলেট গণদাবি পরিষদের সভাপতি মাসুদুল হক ছানু, মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি সেলিম আহমদ ও নাজমুল হক এবং মোল্লাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান।

মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী পরিষদের যুগ্ম আহ্বায়ক শামীম আহমদ ও সদস্য সচিব মো. আতাউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আজিম উদ্দিন ও সামসুল আলম, ম্যানেজিং কমিটির সদস্য ইকবাল হোসেন রুহেল, সাবেক সদস্য শফিক আহমদ, রাজনীতিবিদ সিদ্দিক আহমদ, মাদারগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাজা মোহাম্মদ আজিম উদ্দিন, মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী পরিষদের আহবায়ক শাব্বীর আহমদ, যুগ্ম আহবায়ক বাবুল হোসেন, আব্দুল করিম ও দেলোয়ার হোসেন, যুগ্ম সদস্য সচিব আব্দুর রাজ্জাক রোমান ও বিয়ানীবাজার পৌরসভার কাউন্সিলর আব্দুর রহমান আফজল, সদস্য ফখর উদ্দিন, প্রাক্তন শিক্ষার্থী কামরুল হাসান, মোল্লাপুর ফ্রেন্ডস সোসাইটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী পরিষদের যুগ্ম সদস্য সচিব তাজবির আহমদ ছাইম ও শাকরান হোসেন, প্রাক্তন শিক্ষার্থী সালমান হোসেন, শুকরিয়া আক্তার, শারমিন আজিজ, মাহবুবা আফরোজ মৌ সহ আরো অনেকে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী, মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক ও বর্তমান সদস্যবৃন্দ, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী, অভিভাবক, প্রবাসী নেতৃবৃন্দ, এলাকার সুধীজনসহ বিভিন্ন সংগঠনের দায়িত্বশীলরা।

অনুষ্ঠানে বক্তারা সংবর্ধিত শিক্ষক হাজী ছুফিয়ান আহমদের বর্নাঢ্য কর্মজীবনের বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরেন এবং এতদাঞ্চলের কোমলমতি শিক্ষার্থীদের জন্য একজন আলোকবর্তিকা হয়ে শিক্ষার দ্যুতি ছড়িয়ে দেয়ার মতো মহান পেশায় নিয়োজিত থাকায় নিষ্ঠাবান শিক্ষক হাজী ছুফিয়ান আহমদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন…

অনুষ্ঠানে বিদায়ী শিক্ষককে সম্মাননা জানিয়ে মানপত্র পাঠ করেন বিদ্যালয়ের শিক্ষার্থী আয়শা সিদ্দিকা। পরে বিদায়ী প্রধান শিক্ষক হাজী ছুফিয়ান আহমদ তার অনুভূতি ব্যক্ত করেন উপস্থিত সকলের কাছে দোয়া কামনা করেন…

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রাক্তন প্রধান শিক্ষক সৈয়দ মো. ফিরোজ উদ্দিন ও সাবেক সিনিয়র শিক্ষক বাবু অনিল চন্দ্র নাথকে নগদ আর্থিক উপহার প্রদান করা হয় এবং বিদায়ী প্রধান শিক্ষক হাজি ছুফিয়ান আহমদের হাতে আর্থিক অনুদান হস্তান্তর করে বিদ্যালয় কতৃপক্ষ।

ছুফিয়ান আহমদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর সিলেটের বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর ইউনিয়নের পাতন গ্রামের হুনাম বাড়িতে জন্মগ্রহণ করেন। মো. আব্দুল খালিক ও নেয়ারুন নেছা দম্পতির ৩য় সন্তান ছুফিয়ান আহমদ ১৯৮৭ সালের ১৪ ফেব্রুয়ারি মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। ১৯৮৭ সালের ১ অক্টোবর তিনি এমপিওভুক্ত শিক্ষক হন। দীর্ঘ ৩৭ বছর মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা দায়িত্ব পালন শেষে মানুষ গড়ার এই কারিগর ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক থাকাবস্থায় গত বছরের ৩০ ডিসেম্বর অবসর গ্রহণ করেন। অনুষ্ঠান শেষে প্রিয় শিক্ষককে উপহারের প্রাইভেট গাড়িতে চড়িয়ে বাড়ি পৌঁছে দেন শিক্ষার্থীরা।