পররাষ্ট্রমন্ত্রীকে আবুধাবি বঙ্গবন্ধু পরিষদের গণসংবর্ধনা

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২৪ 138 views
শেয়ার করুন

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ হাসান মাহমুদের ইউএই আগমন উপলক্ষে সংবর্ধনা দেওয়া হয়েছে।

শনিবার বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আবুধাবিস্থ শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুলে অনুষ্ঠিত সংবর্ধনায় সংগঠনের সভাপতি ইফতেখার হোসেন বাবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাসির তালুকদারের পরিচালনায় সংবর্ধিত অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডঃ হাসান মাহমুদ।

তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের প্রতিটি সূচকে আজ আমরা প্রতিবেশীদের চেয়ে এগিয়ে আছি। আমরা একটি মানবিক কল্যাণ রাষ্ট্র গঠন করতে চাই। যেখানে দরিদ্র দুঃস্থদের দায়িত্ব রাষ্ট্র নেবে।

প্রবাসীদের কষ্টার্জিত রেমিটেন্স বৈধ পথে পাঠানোর অনুরোধ জানিয়ে বলেন, বৈধ পথে  টাকা পাঠালে তা দেশের অর্থনীতি মজবুত করে। রেমিটেন্স প্রেরণকারীদের রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া হয়, সিআইপি মর্যাদা দেয়া হয়। বৈধ পথে ক্ষুদ্র রেমিটেন্স প্রেরণকারীরাও যাতে রাষ্ট্রীয় স্বীকৃতি পান সেজন্য তিনি সরকারের অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনার আশ্বাস দেন।

তিনি আরো বলেন, সৌদি আরব ও আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার ফলপ্রসু আলোচনা হয়েছে। দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। বাংলাদেশের কর্মীদের কাজের প্রশংসা করেছেন। আমরা তাদের বাংলাদেশে কর্মী ভিসা খোলার জন্য অনুরোধ করেছি, তারা তা বিবেচনার আশ্বাস দিয়েছেন।’ তবে এক্ষেত্রে তিনি প্রবাসীদেরকেও অনৈতিক কার্যক্রম, জাল সার্টিফিকেটের মাধ্যমে কর্মসংস্থানের চেষ্টা থেকে বিরত থাকা এবং  দেশের ভাবমূর্তি ক্ষতি করে এমন কোন আচরণ না করারও পরামর্শ দেন। মন্ত্রী  তাঁর বক্তব্যে প্রবাসীদের যারা বিদেশে বসে দেশের বিরুদ্ধে বিষোদগার করেন তাদেরকে সতর্কও করে দেন।

বিশেষ অতিথি ছিলেন সাইমুম সরোয়ার কমল এমপি, ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও আওয়ামী লীগের ধর্ম সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডঃ হাবিবুল হক খন্দকার, শাহজাদা মহিউদ্দিন, বদিউল আলম বদি, ইয়াছিন চৌধুরী সিআইপি, মাওলানা ফজলুল কবীর, ইমরাদ হোসেন ইমু, শওকত আকবর প্রমুখ।

অনুষ্ঠানে প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে বঙ্গবন্ধু পরিষদ আবুধাবীর পক্ষ থেকে  মন্ত্রীকে একটি স্মারকলিপিও প্রদান করা হয়। মন্ত্রী আবুধাবিতে বাংলাদেশের কমিউনিটি স্কুলকে সরকারি সহায়তা প্রদান,চট্টগ্রামে বিমানের সুপরিসর  ফ্লাইট চালু সহ প্রবাসীদের সমস্যা নিরসনে কাজ করার প্রতিশ্রুতি দেন।