করোনায় পরিস্থিতিতে প্রবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে কাতার দূতাবাসের আহ্বান

প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ণ, মে ১, ২০২০ 481 views
শেয়ার করুন

মরনব্যাধী করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে কাতার সরকারের ঘোষণা দেওয়া সকল স্বাস্থ্যবিধি মেনে চলা ও বাসা থেকে বের না হওয়ার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানিয়েছেন কাতারস্থ বাংলাদেশ দূতাবাস। গত সোমবার বাংলাদেশ দূতাবাস কার্যালয় থেকে দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মুস্তাফিজুর রহমান টেলিযোগাযোগের মাধ্যমে কাতারে বসবাসরত বাংলাদেশিদের উদ্দেশে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য জানান।

ড. মুস্তাফিজুর রহমান বলেন, এক দুঃসময় সময় অতিক্রম করছে বিশ্ব। এই সময়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে করোনা ভাইরাস প্রতিরোধে কাতারের জনগণ ও প্রবাসী কর্মীদের কথা চিন্তা করে সময় উপযোগী সিদ্ধান্তের ফলে করোনা ভাইরাস দেশটিতে নিয়ন্ত্রণে রয়েছে। তাই কাতারের জনগণের পাশাপাশি বসবাসরত বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত রয়েছে।

এমতাবস্থায়, কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের প্রতি কাতার সরকারের আইন ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হচ্ছে। সম্প্রতি কিউডিএসবিজি শ্রমিক ক্যাম্প পরিদর্শন শেষে তিনি জানান, প্রবাসী শ্রমিক যারা বিভিন্ন ক্যাম্পে বসবাস করছেন, তারা যেন দেশটির এই মহামারী সময়কালিন কোন প্রকার হট্টগোল না করে শান্ত থাকেন এছাড়া একে অন্যের প্রতি স্বধ আচার-আচরণ করেন। তাহলে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে না।

কাতারি নাগরিক ছাড়াও পাশাপাশি বৈধ ও অবৈধ নাগরিকদের করোনা ভাইরাসের চিকিৎসা বিনামূল্যে করায় কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানি’র প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন কাউন্সিলর। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসীদের জন্য বিশেষ সহায়তার পাশাপাশি প্রবাসীদের সব ধরনের সহযোগিতা দিতে ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতাবাসকে বিশেষ নির্দেশনা দিয়েছেন।

প্রবাসী শ্রমজীবী, ব্যবসায়ী, চাকরিজীবী প্রায় সবাই কর্মহীন অবস্থায় বাসায় রয়েছেন। আবার অনেক প্রবাসী পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিনাতিপাত করছেন। তাই যে কোনো জরুরী সেবা পেতে দূতাবাসের হট নম্বর (৩৩৬৬ ২০০০) এবং স্বাস্থ্যসেবা পেতে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হামাদ মেডিকেল কর্পোরেশন এর হট নম্বরে (১৬০০) কল করতে বলা হয়েছে।
এদিকে, কাতারে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বেড়েই চলছে। দেশটিতে মোট আক্রান্ত ১১৯২১ জন।এই নিয়ে কাতারে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১০ এর মধ্যে ৩ জন বাংলাদেশি রয়েছে।আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১৩৪ জন।