মেয়র জন বিগসের কেবিনেটে আসমা ইসলাম সহ নতুন চার মুখ

এজিএম এর অপেক্ষায় স্পীকার ও ডেপুটি স্পীকার নির্বাচন

এম এ জামান এম এ জামান

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:৫৫ অপরাহ্ণ, জুন ৪, ২০২০ 345 views
শেয়ার করুন

 

লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস এর নির্বাহী মেয়র নতুন বছরের জন্য নতুন কেবিনেট ঘোষণা করেছেন। মেয়রের ঘোষিত নতুন কেবিনেটে স্থান পেয়েছেন কাউন্সিলার আসমা ইসলাম, কাউন্সিলার মুফিদা বাস্তিন, কাউন্সিলার ইভ ম্যাককুলাম ও কাউন্সিলার ডন টমলিনসন। এরা সবাই ইতিপূর্বে মেয়র জন বিগসের এডভাইজার হিসেবে কাজ করেছেন। গত কেবিনেট থেকে বাদ পড়েছেন কাউন্সিলার ডেভিড এডগার ও কাউন্সিলার আমিনা আলী। মেয়র জন বিগস নতুন কেবিনেট মেম্বারদের নাম ঘোষণা করে বলেন কেবিনেটে নতুনদের অন্তর্ভুক্তি কাউন্সিলের কাগে গতি সঞ্চালন করবে।

নতুন অন্তর্ভুক্ত কেবিনেট সদস্যদের মধ্যে মাইল্যান্ড ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলার আসমা ইসলাম ও কাউন্সিলার ডন টমলিনসন যৌথভাবে পেয়েছেন এনভায়রনমেন্ট ও পাবলিক রিলেশনস বিষয়ক কেবিনেট। কাউন্সিলার ইভ ম্যাককুলাম ও কাউন্সিলার মুফিদা বাস্তিন যৌথভাবে পেয়েছেন প্লানিং ও সোস্যাল ইনক্লোশন বিষয়ক কেবিনেট।

মেয়র ঘোষিত পূর্ণাঙ্গ কেবিনেটের তালিকায় রয়েছেন কাউন্সিলার সিরাজুল ইসলাম – স্ট্যাটিউটরি ডেপুটি মেয়র এবং হাউজিং, কাউন্সিলার আসমা বেগম – ডেপুটি মেয়র এবং কমিউনিটি সেইফটি, ইয়ুথ এন্ড ইক্যুয়ালিটিস, কাউন্সিলার র‌্যাচেল ব্ল্যাক – ডেপুটি মেয়র এবং এডাব্ব, হেলথ এন্ড ওয়েলবিং, কাউন্সিলার ড্যানি হ্যাসেল – চিলন্ড্রেন এন্ড স্কুল, কাউন্সিলার মতিনুজ্জামান – ওয়ার্ক এন্ড ইকোনোমিক গ্রোথ, কাউন্সিলার ক্যান্ডিডা রোনাহ্ব – রিসোর্স এন্ড ভলান্টিয়ার সেক্টর, কাউন্সিলার সাবিনা আক্তার – কালচার, আর্টস এন্ড ব্রেক্সিট, কাউন্সিলার আসমা ইসলাম ও কাউন্সিলার ডান টমলিনসন – এনভায়রনমেন্ট এন্ড পাবলিক রিলম এবং কাউন্সিলার মুফিদা বাস্তিন ও কাউন্সিলার ইভ ম্যাককুলাম – প্ল্যানিং এন্ড সোশাল ইনক্লুশন।

এদিকে এজিএম না হওয়ার কারনে ঝুলে রয়েছে সন্মানজনক ও সিরিমনিয়াল স্পীকারের পোস্ট। সাথে ডেপুটি স্পীকার পোস্টও। কোভিড-১৯ এর কারনে কাউন্সিল মিটিং বন্ধ রয়েছে। একই কারনে দলীয় মিটিং এজিএম দীর্ঘায়িত হওয়ায় স্পীকার ও ডেপুটি স্পীকার নির্বাচন আপাতত হচ্ছে না। তবে এজিএম যখনই হোক বড় ধরনের কোন অঘটন না ঘটলে রেওয়াজ অনুযায়ী বর্তমান ডেপুটি স্পীকার কাউন্সিলার মোহাম্মদ আহবাব হোসেনের স্পীকার নির্বাচিত হওয়া প্রায় নিশ্চিত। অপরদিকে ডেপুটি স্পীকার মনোনয়ন পেতে একাধিক কাউন্সিলার দৌড় ঝাপ অব্যাহত রেখেছেন। এই তালিকায় রয়েছেন কাউন্সিলার কবি শাহ সোহেল আমিন, কাউন্সিলার দিপা দাস, কাউন্সিলার ফারুক আহমদ, কাউন্সিলার লীমা কোরেশী ও কাউন্সিলার জেনেট রহমান। তারা মেয়র ও কাউন্সিলারদের সমর্থন আদায়ের জন্য বিভিন্নভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।