শুভ জন্মদিন সম্পাদক লুৎফুর রহমান

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:৪৩ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২৩ 284 views
শেয়ার করুন

শুভ জন্মদিন সম্পাদক ও ছড়াকার লুৎফুর রহমান। বায়ান্ন টিভি পরিবারের পক্ষ থেকে জন্মদিনে লাল গোলাপ শুভেচ্ছা ও অভিনন্দন।

সংযুক্ত আরব আমিরাত ও লন্ডন থেকে প্রচারিত জনপ্রিয় অনলাইন টেলিভিশন বায়ান্ন টিভির সম্পাদক ছড়াকার লুৎফুর রহমানের ৩৬ তম জন্মদিন আজ।

ছড়াকার লুৎফুর রহমান বিভিন্ন জাতীয় পত্রিকা, অনলাইন পোর্টাল, অনলাইন টিভি ও স্যাটেলাইট টেলিভিশনে কাজ করে নিজের দক্ষতার পরিচয় দেন।

বর্তমানে তিনি বাংলাদেশের শীর্ষ স্থানীয় স্যাটেলাইট “একাত্তর টেলিভিশন” এর আমিরাত প্রতিনিধি ও প্রবাসীদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল “প্রবাসের নিউজ ডটকম” এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

লেখালেখিতে ছড়া তার প্রিয় বিষয় হলেও দেশ-বিদেশের স্থানীয় ও জাতীয় পত্র-পত্রিকা, ই-বুক এবং ব্লগে নিয়মিত বিচরণ। নবম শ্রেণীর ছাত্রাবস্থায় ২০০২ সালে ‘সূর্যেগড়া বাংলাদেশ’ দিয়ে সম্পাদনায় হাতে খড়ি। তিনি সম্পাদনা করেছেন ছোটকাগজ ঝিনুক, মিলন ও অঞ্জলী। ২০০৪ সাল থেকে নিয়মিত সম্পাদনা করছেন ‘মুকুল’।

২০০৬ সালে ঢাকার ছায়ানট থেকে ভারতের কলকাতা যান। সেখান থেকে ব্রতচারী দীক্ষা নিয়ে প্রশিক্ষক হিসেবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রশিক্ষণ দিয়েছেন মাধ্যমিক শিক্ষার্থীদের। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত এ তরুণ একজন খেলাঘর কর্মীও। তার অগ্রণী ভূমিকায়‘খেলাঘর স্কুল-কলেজে যায়/ মুক্তিযুদ্ধের গল্পশোনায়’ কর্মসূচী বাংলাদেশে নতুন প্রজন্মকে উজ্জ্বীবিত করেছে।

সংহতি সাহিত্য পরিষদ আমিরাত শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে কাজ করেছেন দক্ষতার সঙ্গে। এছাড়া রোটার‌্যাক্ট ক্লাব অব বিয়ানীবাজারের প্রতিষ্ঠা করেছেন তিনি। সিলেট জেলার সংস্কৃতির শহর বিয়ানীবাজার পৌরশহরের নিদনপুর গ্রামে ১৯৮৭ সালের ১০ জুলাই লুৎফুর রহমান এর জন্ম ।

বাবা মরহুম মাহমুদ আলী ও মা নাজমা মাহমুদ। ৩ ভাই ২ বোনের মাঝে তিনি সবার বড়। সংসার জীবনে স্ত্রী খালেদা রহমান এবং যমজ সন্তান হামযা রহমান বর্ণ ও ফাইযা রহমান মালাকে নিয়ে জীবনযাত্রা। বিয়ানীবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করে ২০০৯ সাল থেকে জীবিকার তাগিদে আরব আমিরাত প্রবাসী।

মুক্তিযুদ্ধের গণহত্যার ওপর সর্বপ্রথম কোনো ছড়াকারের ধারাবাহিক সিরিজ ছড়ার বই প্রকাশ করার অসামান্য অবদান রাখায় ২০১৫ সালে ঢাকা থেকে ‘শহিদ বুদ্ধিজীবী পদক’ পেয়েছেন।

সাংবাদিক ও ছড়াকার লুৎফুর রহমানের প্রকাশিত বইসমূহ-
১। বিয়ানীবাজার কণ্ঠ (প্রমাণ্যগ্রন্থ) – ২০০৭
২। স্বপ্নবালিকা (প্রেমের ছড়া) – ২০১১
৩। লাল সবুজের ছড়া, বিয়ানীবাজারে গড়া (গণহত্যা নিয়ে ছড়াগ্রন্থ) – ২০১৩
৪। সুরমা ফারর ছড়া (সিলেটী ভাষার ছড়া) – ২০১৩
৫। আমিরাতের পথে-ঘাটে (ভ্রমণগ্রন্থ) – ২০১৪
৬। তেলমারো (সমকালিন ছড়া) – ২০১৪
৭। বর্ণমালার ছড়া (শিশুতোষ ছড়া) -২০১৬
৮। ভালবাসা ডটকম (প্রেমের অণুছড়া) – ২০১৬ .
৯। লাল সুবজের ছড়া (সিলেট বিভাগের গণহত্যা নিয়ে) – ২০১৭
১০। ছড়া ৫২ (দেশ, ভাষা ও মুক্তিযুদ্ধের ছড়া) – ২০১৮
১১। খোকা যখন জাতির পিতা (বঙ্গবন্ধুকে নিয়ে শিশুতোষ ছড়া) – ২০২০।

জন্মদিনের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, ‘জন্মদিনটা স্পেশাল হলেও এই দিন নিয়ে স্পেশাল কোন পরিকল্পনা নেই। দেশে থাকাকালীন পরিবারের সবাই মিলেই জন্মদিন পালন করতেন। প্রবাসে আসার পর অন্যান্য বছর বায়ান্ন টিভির আমিরাত টিম মিলে জন্মদিনটা স্পেশাল করে দিতেন। এবার ব্যস্ততার কারণে ঘরোয়া ভাবে গতকাল রাতে বায়ান্ন টিভির পক্ষ থেকে কেক কেটেছি। একজন সাংবাদিক হিসেবে মানুষকে সংবাদ জানানো আমাদের দায়িত্ব। তাই আজও মানুষের মাঝে সংবাদ পৌঁছে দেওয়ার দায়িত্বটা নিয়েই কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, সাংবাদিক লুৎফুর রহমান ২০১২ সালে কলকাতায় বাংলা সন্তান পদক, ২০১৩ সালে লন্ডনে ড. মুমিনুল পদক, ২০১৫ সালে ঢাকায় বুদ্ধিজীবি পদক ও ২০২২ সালে বাংলাদেশ কন্সুল্যেট দুবাই থেকে রেমিটেন্স এওয়ার্ড অর্জন করেছেন। এছাড়া ভারত থেকে সাংবাদিকতা বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা প্রাতিষ্ঠানিক শিক্ষার ১ম বর্ষ সমাপ্ত করেছেন।