আবুধাবিতে দূতাবাসের বসন্ত বরণ উৎসব

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২৩ 318 views
শেয়ার করুন

আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে প্রবাসীদের যে বার্ষিক মিলনমেলাটি হত তা কোভিড বিপর্যয়ের পর থেকে আর হয়ে ওঠেনি।তাই বসন্তবরণ ও পিঠা উৎসবের গত শনিবারের অনুষ্ঠানকে ঘিরে বর্ণিল এক সাজ নেয় আবুধাবির শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া ইংলিশ স্কুল এন্ড কলেজের ভেন্যুটি। প্রতিষ্ঠান প্রাঙ্গণে আয়োজিত হয় জমজমাট “বসন্ত বরণ ও পিঠা উৎসব”। সর্বস্তরের প্রবাসীদের সপ্রাণ উপস্থিতিতে উৎসবটি পরিনত হয় এক খণ্ড বাংলাদেশে। সকালে দিনব্যাপী এই উৎসব আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর। এবারের প্রবাসী মেলার স্টল মাঠে দেয়ায় এবং স্কুল অডিটোরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান রাখায় প্রবাসীরা যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করেন।


মেলায় উল্লেখযোগ্য স্টল গুলোর মধ্যে ছিল শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের স্টল ‘আহার বিহার’ বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির স্টল ইষ্টিকুটুম বাংলাদেশ মহিলা সমিতির স্টল ‘বর্ণিল বসন্ত’, ‘এনআরবি ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস’ এর স্টল ‘ঊষাণ’,আবুধাবি মহিলা অঙ্গনের স্টল অপরাজিতা বিডিইউজ আবুধাবি আঞ্চলিক কমিটির স্টল ‘বাসন্তিকা’, এসএসসি ২০০২,এইচএসসি ২০০৪ বাংলাদেশ গ্রূপের স্টল,বরিশাল বিভাগের স্টল ‘কুটুমবাড়ি’।এই স্টলগুলোকে ঘিরে নারী পুরুষ শিশুদের ভীড় জমে ওঠে। ভিন দেশের ভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষেরাও বাঙালির এই প্রাণের মেলায় এসে আনন্দের আবীর গায়ে মাখেন।বাসন্তী রঙের শাড়ি চুড়ি রকমারী গহনার সাজে,ফতুয়া পাঞ্জাবিতে নারী পুরুষ শিশু যুবাদের সরব ও প্রাণচঞ্চল উপস্থিতি জানান দেয় এখন বসন্ত। মরু বালুকাবেলার দেশ নিমিষেই হয়ে যায় লাল সবুজের দেশ।নানা ব্যঞ্জনের,রকমারী স্বাদের পিঠা পুলি,মিষ্টি পায়েস,রসনা বিলাসী ভূনা খিচুড়ি,বীফ,মাটন,কাচ্চি বিরিয়ানি ,শামী কাবাব,শত পদের ভর্তার মৌ মৌ সুবাসে প্রতিটি স্টল ছিল ভরপুর।বাঙালি শাড়ি, চুড়ি,গহনা সহ ‘মেইড ইন বাংলাদেশ’ ব্র‍্যান্ডের বস্ত্র সম্ভারের সমাবেশ ছিল এই মেলায়।

দিনব্যাপী শিশুদের জন্য নানান খেলাধুলা,যেমন খুশী তেমন সাজো’র আসর,ছিল নাচ গান কবিতা আবৃত্তি পর্ব।স্থানীয় আহলিয়া হাসপাতাল বিনামূল্যে প্রাথমিক মেডিক্যাল টেস্ট,জনতা ব্যাংক,বিমান,ইনডেক্স,ওয়েস্টার্ন ইউনিয়ন মেলা উপলক্ষে নানা ছাড়ের সুযোগ দেয়।

স্থানীয় সময় বিকেলে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর এর সভাপতিত্বে আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের শ্রম সচিব লুতফুন্নাহার নাজিম।বসন্তবরণ উৎসবকে সাফল্যমণ্ডিত করায় বিভিন্ন সংগঠনকে এবং রেমিট্যান্স এ অবদান রাখায় সিআইপিদের রাষ্ট্রদূতের অ্যাপ্রেসিয়েশান এওয়ার্ড দেয়া হয়।এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত পত্নী ও বাংলাদেশ মহিলা সমিতির সভাপতি সালমা জাফর, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি ভারপ্রাপ্ত সভাপতি ইমরাদ হোসেন ইমু, বাংলাদেশ সমিতি ইউ এ ই-এর জ্যেষ্ঠ সহ-সভাপতি শওকত আকবর, নাসির তালুকদার,স্কুলের সিনিয়র শিক্ষক আবু তাহের সহ অন্যরা।

এতে রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে কোভিড বিপর্যয়ের পর প্রবাসীদের কিছুটা বিনোদনের জন্য এ ধরণের বৃহত্তর উৎসব আয়োজনের প্রয়োজনীতার কথা তুলে ধরেন এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণ করে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় প্রবাসীদেরকে শক্তিশালী ভূমিকা রাখার আহবান জানান।

প্রবাসী মিলন মেলায় সবচেয়ে সুবেশী দম্পতি নির্বাচিত হন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও মিসেস সালমা জাফর। এতে সেরা স্টলের পুরস্কার পায় বাংলাদেশ মহিলা সমিতির স্টল।