সার্ক সরকারের উচিত আফগানিস্তানের সাংবাদিকদের সাহায্য করা: সার্ক সাংবাদিক ফোরাম

তপু ঘোষাল তপু ঘোষাল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩ 228 views
শেয়ার করুন

সার্ক জার্নালিস্ট ফোরাম আয়োজিত এক দিনের অনলাইন আন্তর্জাতিক সংলাপে, সার্ক দেশের সাংবাদিকরা আফগানিস্তানে সাংবাদিকদের উপর নৃশংসতার বিরুদ্ধে তাদের আওয়াজ তুলেছে এবং সার্ক দেশগুলোর সরকারগুলোর কাছে আবেদন জানিয়েছে তালেবান সরকারকে আফগানিস্তানে গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে আনতে। সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করতে দিন। অনুগ্রহ করে জানানো যাচ্ছে যে, ক্ষমতা পরিবর্তনের পর আফগানিস্তানের সাংবাদিকদের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে এবং সেখানকার সাংবাদিকরা অন্য দেশে বসবাস করছেন।

বর্তমানে পাকিস্তানে অবস্থানরত আফগানিস্তানের একজন সাংবাদিক মোহাম্মদ গ্রান বলেন, আমার মতো শতাধিক সাংবাদিক পাকিস্তানের বিভিন্ন স্থানে বসবাস করছেন। তারা বলে যে আমরা খুব খারাপ অবস্থার মধ্যে বাস করছি এবং জানি না কতদিন আমাদের এভাবে বাঁচতে হবে।

নরওয়েতে বসবাসরত আফগান সাংবাদিক খলিল আফগানিস্তানের সাংবাদিকদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং সার্কের সাংবাদিকদের আফগানিস্তানের সাংবাদিকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। আমরা একসঙ্গে দাঁড়িয়ে আছি এবং আমরা পাকিস্তানি শাসকদের সঙ্গে তাদের সমস্যা নিয়ে আলোচনা করব এবং আফগানিস্তান দূতাবাসকেও এ বিষয়ে অবহিত করব।

এই সম্মেলনে ভারতের মহারাষ্ট্রে সাংবাদিকদের ওপর হামলা ও হত্যার নিন্দাও জানানো হয়। তারা সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবি জানান, অন্যদিকে ভুটানে সংবাদপত্র বন্ধ ও বেসরকারিকরণের কারণে কী ধরনের বিপদ হতে পারে তা নিয়েও আলোচনা হয়। ভুটানের রিনজিন ওয়াংচুক বলেছেন, ভুটানের মিডিয়া সরকারি হাত থেকে বেরিয়ে ব্যক্তিগত হাতে চলে যাচ্ছে এবং মিডিয়া হাউসগুলো বন্ধ হয়ে যাচ্ছে। বিজ্ঞাপন এবং সকল সহযোগিতা বন্ধ করা হচ্ছে। আমরা আশা করি যে জিনিসগুলি পরিবর্তন হবে।

আফগানিস্তানের একজন নারী সাংবাদিক আমিনা আজিজি বলেন, আফগানিস্তানে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, নারী সাংবাদিকতা এবং নারী সাংবাদিক উভয়ই আগামী সময়ে শেষ হয়ে যাবে। সাংবাদিকদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সার্ক সাংবাদিক ফোরামের সভাপতি (আন্তর্জাতিক) রাজু লামা আফগানিস্তানে সাংবাদিকদের সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে জাতিসংঘে চিঠি দিয়েছেন।

ভারতের বিভিন্ন স্থানে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মহারাষ্ট্র রাজ্যের সভাপতি অনিল সাবলে, দক্ষিণ ভারতের রাজ্য সমন্বয়কারী থিলাই নটরাজন সহ সর্বভারতীয় রাজ্য ইউনিট সাংবাদিকদের উপর হামলার বিষয়ে একমত এবং নিন্দা জানিয়েছেন। সার্ক জার্নালিস্ট ফোরাম ইন্ডিয়া চ্যাপ্টারের সভাপতি অনিরুদ্ধ সুধাংশু ইন্ডিয়া চ্যাপ্টারের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানান এবং সাংবাদিকদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং ভবিষ্যতে সাংবাদিকদের স্বার্থে সংগ্রাম আরও জোরদার করার কথা বলেন।