বড়লেখা থেকে শ্রীমঙ্গল ট্যুরিস্ট বাস চলবে

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২১ 585 views
শেয়ার করুন

করেনা অতিমারির কারণে পর্যটনে সারবিশ্বে ধস নেমেছে তেমনি কারণে পর্যটন শিল্পে ধস নেমেছে। বাংলাদেশের মানুষ সময় পেলেই পরিবার নিয়ে অবসর কাটাতে চায়। সিলেট বিভাগে যত পর্যটক আসেন, তারা কিন্তু মৌলভীবাজার জেলা ঘুরে যান। সিলেট বিভাগের বিভিন্ন জায়গা থেকে যত পর্যটক আসেন তারাও মৌলভীবাজারে ঘুরতে আসেন এবং বিভিন্ন জায়গা ঘুরে চলে যান। বিশ্ববাসি জানেন যে চায়ের দেশ হিসেবে মৌলভীবাজার প্রসিদ্ধ। মৌলভীবাজারে প্রথমবারের মতো চালু করা হয়েছে ট্যুরিস্ট বাসের উদ্বোধনে সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান এসব বলেন।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে আনুষ্ঠানিকভাবে দুটি ট্যুরিস্ট বাসের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজুলর রহমান, সদর উপজেলা চেয়রম্যান কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে রয়েছে চা-বাগান, প্রাকৃতিক ঝরনা মাধবকুণ্ড জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, গগণটিলা পাহাড়, খাসিয়াপল্লি, হাকালুকি হাওর, মাধবপুর লেক, সিতেশ বাবুর চিড়িয়াখানা, বাইক্কাবিলসহ দর্শনীয় স্থান।

প্রথমবারের মতো ট্যুরিস্ট বাস চালু করা হওয়ায় দেশি-বিদেশি পর্যটকরা সহজে টিকিট কেটে স্বাচ্ছন্দ্যে জেলার বিভিন্ন পর্যটন এলাকা ঘুরতে পারবেন। যেখানে প্রতিদিন প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে দেশ-বিদেশের পর্যটকরা ছুটে আসেন। কিন্তু যাতায়াতের সঠিক ধারণা না থাকায় দূর-দূরান্তের পর্যটকরা ২-৪টি দর্শনীয় স্থান দেখেই বাকিগুলোর সৌন্দর্য উপভোগ না করেই ফিরে যান। আবার মাঝেমধ্যে তারা নানা বিড়ম্বনায়ও পড়েন। কম সময় ও খরচে এসব পর্যটনকেন্দ্র দর্শনের ব্যবস্থা নিতেই জেলা প্রশাসন মৌলভীবাজারে চালু করল ট্যুরিস্ট বাস। দুটি প্যাকেজে মিলবে টিকেট। এতে সহযোগিতার জন্য এগিয়ে আসে ফাতেমা এন্টারপ্রাইজ।

প্যাকেজ এক এর মধ্যে রয়েছে, চা-বাগান গগণ টিলা, মাধবকুণ্ড জলপ্রপাত, হাকালুকি হাওর। প্যাকেজ এক এর যাত্রা শুরু স্থান নির্ধারণ করা হয়েছে শ্রীমঙ্গল। দুপুরের খাবারছাড়া টিকেট মূল্য জনপ্রতি ৩০০ টাকা। দুপুরের খাবারের জন্য একশ টাকা বাড়তি গুনতে হবে।

দ্বিতীয় প্যাকেজের যাত্রা শুরু হবে বড়লেখা থেকে। এর মধ্যে রয়েছে লাউয়াছড়া ইকোপার্ক, মাধবপুর লেইক, সিতেশ বাবুর চিড়িয়াখানা ও বাইক্কা বিল। দুপুরের খাবারসহ এই প্যাকেজের জনপ্রতি ভাড়া ৪৫০ টাকা। খাবার না খেলে সাড়ে তিনশ টাকায় টিকেট মিলবে।

টিকেট পাওয়া যাবে শ্রীমঙ্গলের হবিগঞ্জ রোডের শ্যামলী, মৌলভীবাজারের হানিফ ও বড়লেখার শ্যামলী বাস কাউন্টারে। দুটি প্যাকেজেই ট্যুরিস্ট স্পটের প্রবেশমূল্য ফ্রি করা হয়েছে।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার নুসরাত লায়লা নীরা জানান, ৪০ সিটের দুটি বাস দিয়ে দুইটি প্যাকেজে এ সার্ভিস চালু করা হচ্ছে। প্রথম প্যাকেজের ট্যুরিস্ট বাস প্রতিদিন সকাল ৯টায় পর্যটক নিয়ে শ্রীমঙ্গল থেকে যাত্রা শুরু করবে বড়লেখার দিকে। আর দ্বিতীয় প্যাকেজের বাস একই সময়ে শ্রীমঙ্গলের উদ্দেশ্যে বড়লেখা থেকে যাত্রা শুরু করবে।