ভারত থেকে এলো আরও ২০০ মেট্রিকটন অক্সিজেন

মাহবুব জয়নুল মাহবুব জয়নুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৮ পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০২১ 544 views
শেয়ার করুন

 

ভারত থেকে পঞ্চম চালানে আরও ২০০ মেট্রিকটন তরল মেডিক্যাল অক্সিজেন বাংলাদেশে এসে পৌঁছেছে। বৃহস্পতিবার (৫ আগস্ট) রাত ১টায় অক্সিজেনবাহী বিশেষ ট্রেন ইন্দো বাংলা অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি বেনাপোল স্থলবন্দর হয়ে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেল স্টেশনে পৌঁছায়।

 

পরে শুক্রবার (৬ আগস্ট) সকাল ৮টা থেকে শুরু হয় অক্সিজেন আনলোড কার্যক্রম।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন মাস্টার ইসমাইল হোসেন জানান, বৃহস্পতিবার (৬ আগস্ট) রাত ১টায় ভারত থেকে ইন্দো বাংলা অক্সিজেন এক্সপ্রেসে করে ২০০ মেট্রিকটন তরল মেডিক্যাল অক্সিজেনের পঞ্চম চালানটি এসে পৌঁছায়। ট্রেনটি ভারতের ঝাড়খণ্ড প্রদেশের জামশেদপুর থেকে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে যাত্রা করে। বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশে আসার পর দীর্ঘ পথ পাড়ি দিয়ে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। আনলোড করে অক্সিজেন সড়ক পথে দেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে বলে জানায় সরবরাহকারী প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশের কর্মকর্তারা।

 

এদিকে ভারতীয় অক্সিজেন ট্রেনের নিরাপত্তার জন্য রাত থেকে স্টেশন এলাকায় রেলওয়ে পুলিশসহ ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ভারতীয় অক্সিজেনের প্রথম চালান থেকেই প্রতিটি চালানেই তারা নিয়মিত স্টেশন এলাকায় উপস্থিত ছিলেন।

 

গত ২৫ জুলাই পরিক্ষামূলকভাবে প্রথম পর্যায়ে রেলপথে ভারত থেকে ইন্দো বাংলা অক্সিজেন এক্সপ্রেস ট্রেনে করে ১ম চালানে আসে ২০০ মেট্রিকটন তরল মেডিক্যাল অক্সিজেন। সেটি সফল হওয়ায় পর এক এক করে অক্সিজেনের মোট ৫টি চালান এলো বাংলাদেশে।

 

অক্সিজেন আনার প্রক্রিয়া সফল হওয়ায় পরপর পাঁচটি চালান আসলো দেশে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন মাস্টার জানান, গত ২৫ জুলাই প্রথম চালান, ২৮ জুলাই দ্বিতীয় চালান, ৩১ জুলাই তৃতীয় চালান, ২ আগষ্ট চতুর্থ চালান এবং ৬ আগষ্ট পঞ্চম চালান অক্সিজেন আসে বাংলাদেশে। এখন পর্যন্ত ৫টি চালানে মোট ১ হাজার মেট্রিকটন তরল মেডিক্যাল অক্সিজেন আমদানি করা হলো।