সিলেটের ফেঞ্চুগঞ্জে করোনায় মৃতদের দাফন- সৎকার করবে আবহ’র মানবিক টিম

প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২১ 623 views
শেয়ার করুন

 

সিলেটের ফেঞ্চুগঞ্জ করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃত ব্যক্তির মরদেহ দাফনের দায়িত্ব নিতে প্রস্তুতি নিয়েছে সেচ্চাসেবী তরুণদের সংগঠন আবহ (আমরা বড় হবো) ওয়েলফেয়ার অর্গানাইজেশন।

এ লক্ষ্যে সব প্রস্তুতি শেষ করেছেন সংগঠনটির ৭ সদস্য।এর নামকরন করেছেন আবহ মানবিক টিম। করোনা আক্রান্তের লাশ দাফনের জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম-পিপিই সংগ্রহ করেছে সংগঠনটি।

সংগঠনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস বলেন, মানুষের মধ্যে যে একটি সামাজিক বন্ধন ছিল, করোনা মহামারিতে সেখানে দূরত্ব তৈরি হয়েছে। অনেক সময় করোনায় মৃত ব্যক্তির কাছে স্বজনেরা পর্যন্ত আসতে চান না। এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংগঠন আবহ’র মানবিক টিম।

তিনি আরও বলেন,  সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় করোনা আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃতের কবর খনন ও জানাজাসহ দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রস্তুতিও নিয়েছেন তারা।

২০১৯ সালে নভেম্বর মাসে রক্তের গ্রুপ নির্ণয়ের মাধ্যমে সমাজের প্রয়োজনে (Need for Society) স্লোগানকে সামনে রেখে আমরা বড় হবো (আবহ)’র পথচলা শুরু। শুরুটা সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলাকে ঘিরে হলেও এখন গোটা সিলেট জুড়ে আবহের সদস্য সংখ্যা দুই শতাধিক। যাত্রা শুরুর পর থেকে নানা সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

স্বেচ্ছায় রক্তদান, রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং,করোনাকালের শুরু থেকেই অসহায়দের খাবার পৌঁছে দেওয়া, চিকিৎসা সেবা, ইফতার সামগ্রী, ঈদ সামগ্রীগ সকল সামাজিক কাজে অগ্রনী ভূমিকা পালন করে সাধুবাদ কুড়াচ্ছে আবহ।

এছাড়া করোনায় আক্রান্ত সহ অন্যান্য রোগীদের জন্য ফ্রি অক্সিজেন সার্ভিস দিচ্ছে আবহ ওয়েলফেয়ার অর্গানাইজেশন।

এছাড়াও করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির জন্য, বিনামূল্যে  জরুরী অক্সিজেন সিলিন্ডার পৌছে দিচ্ছে মুমূর্ষু রোগীদের বাসা বাড়িতে – দেশের এই ক্লান্তি লগ্নে  মানুষের  জীবন বাচাঁতে কাজ  করছে এই মানবিক সংগঠনটি।