মধ্যপ্রাচ্যের জেল থেকে দেশ ফিরছেন প্রবাসিরা

লুৎফুর রহমান লুৎফুর রহমান

সম্পাদক ও সিইও, বায়ান্ন টিভি

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, মে ৪, ২০২০ 707 views
শেয়ার করুন

বাংলাদেশের রেমিটেন্সের চালক মধ্যপ্রাচ্যের প্রবাসিরা। তাদের ঘাম মাখা শরীর আর কষ্ট রুকানোর হাসির মাঝে যেন হাসে বাংলাদেশ। বিশ্ব মহামারি চলাচালিন সময়ে মধ্যপ্রাচ্যের নানাদেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে দেয়া হচ্ছে। নাদেশে অপরাধ প্রবণতায় যুক্ত থাকা বাংলাদেশিদের ফেরত দেয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত সহ কয়েকটি দেশের জেলে থাকা কিছু বাংলাদেশিকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। কিন্তু এ সুযোগ কাজে লাগিয়ে মিথ্যা অভিযোগ দিয়ে কাউকে দেশে পাঠানোর কথাও জানালেন একজন সৌদি ফেরত বাংলাদেশি।

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে শ্রমিকদের বাংলাদেশে ফিরিয়ে আনতে চাপ আসছে। এমতাবস্থায় কেবল সৌদি আরব থেকে ফিরতে হতে পারে প্রায় দশ লাখ বাংলাদেশি শ্রমিককে। এছাড়া কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, ইরাক, বাহরাইনসহ উপসাগরীয় দেশগুলো থেকে অবৈধ শ্রমিকদের ফিরিয়ে নেওয়ার জন্য চাপ দিচ্ছে বাংলাদেশ সরকারকে। ইতোমধ্যে কয়েকটি দেশ থেকে অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়েছে।

বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রণারয় থেকে প্রাপ্ত তত্যমতে জানা গেছে এছাড়া সংযুক্ত আরব আমিরাতও বাংলাদেশী অবৈধ শ্রমিকের পাশাপাশি আসামি ফেরত পাঠাতে চাইছে। দেশটির সঙ্গে যেহেতু সাজাপ্রাপ্ত আসামি হস্তান্তর বা ট্রান্সফারিং অব সেনটেন্স পারসনবিষয়ক চুক্তি রয়েছে, সেহেতু তাদের বলা হয়েছে আগে বাংলাদেশিদের তালিকা পাঠাতে। নাগরিকত্ব যাচাই-বাছাই করে বাংলাদেশ তাদের ফিরিয়ে আনবে।

লেবাননে রাজনৈতিক অবস্থার পরিবর্তন এবং করোনা সংক্রামণের জন্য দেশে আসতে চাইলেও আসতে পারছেন না প্রবাসিরা। সকল ধরণের নিয়মনীতি মেনে দূতাবাসে কাগজ জমা দিলেও আসতে পারছেন না বলে সরকারের কাছে অনুরোধ করেছেন প্রবাসিরা।