আমাকে খালি হাতে ফিরিয়ে দেবেন না – আমিরাতে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৪ 110 views
শেয়ার করুন

বাংলাদেশের উন্নয়নে প্রবাসীরা মূখ্য ভূমিকা পালন করছেন। প্রবাসীরাই দেশের সোনার ছেলে তাই বিমানবন্দরে প্রবাসীদের উন্নত সেবা প্রদানে বর্তমান সরকারকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশে রেমিটেন্সে প্রেরণে শীর্ষে রয়েছে আমিরাত। রেমিটেন্স প্রেরণের বিপরীতে প্রবাসিদের ২.৫% ইন্সুরেন্স প্রদানের আহবান জানাচ্ছি।

সংযুক্ত আরব আমিরাতে এনআরবি সিআইপি এসোসিয়েশনের সম্মাননা ও উন্মুক্ত আলোচনা সভায় এসব বলেন বক্তারা।

রবিবার দুবাইয়ে একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সিআইপি মাহতাবুর রহমান নাসির। নাজমুল হকের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের দক্ষকর্মীর চাহিদা রয়েছে। আমরা আরও দক্ষ কর্মী তৈরির ব্যবস্থা করবো। দক্ষ কর্মী গড়ে তুলতে বাংলাদেশে ১১০টি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে। প্রয়োজনে বেসরকারীভাবে আরো প্রশিক্ষন কেন্দ্র চালু করা হবে। দক্ষ কর্মী গড়ে তুলতে আপনাদের সচেতনতা ও সহযোগিতা জরুরি।

সিআইপিদের বিভিন্ন দাবির প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আপনারা যে দাবি দাওয়া দিয়েছেন, আপনাদের দাবি দাওয়ার সঙ্গে আমিও একমত পোষণ করছি। আমি আশির দশক থেকে এসবের আন্দোলন সংগ্রাম করে আসছি। আপনাদের দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি আমাকে দিবেন, আমি সেটি নিয়ে যথাযথ মন্ত্রনালয়ের মাধ্যমে দ্রুত সমস্যার সমাধানে কাজ করব।

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে প্রবাসীদের দেশ ও প্রবাসে দেশের মানোন্নয়নে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী আরো বলেন, আমি আমিরাতের মাধ্যমে প্রবাসীদের কাছে যাওয়ার রাস্তা শুরু করেছি। প্রথমেই আপনাদের কাছে এসেছি, আমাকে খালি হাতে ফিরিয়ে দিবেন না। আমিরাত থেকে আরো বেশী রেমিটেন্স পাঠিয়ে দেশের উন্নয়নে মূখ্য ভূমিকা পালন করবেন।

বিশেষ অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও বাংলাদেশ কন্সুল্যেট জেনারেল দুবাইয়ের কন্সাল জেনারেল বি এম জামাল হোসেন, বাংলাদেশ কমিউনিটির ব্যক্তিবর্গ সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন, সিআইপি তাতইয়ামা কবির, সিআইপি আইয়ূব আলী বাবুল, সিআইপি ইয়াসিন চৌধুরী, সিআইপি আবুল কালাম প্রমুখ।

বক্তারা আরো বলেন, জাতীয় সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন রাখা প্রয়োজন। এতে প্রবাসীদের সুখ দুঃখের কথা বলা যাবে। ওমান ও আমিরাতের লেবার ভিসা চালু করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালানোর আহবান জানান। বাংলাদেশের জাতীয় পতাকাবাহী রাষ্ট্রীয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে প্রবাসীদের মরদেহ বিনা টাকায় বহন ও টিকেটের মূল্য হ্রাস এবং বিমান বন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি জানান।

আমিরাত থেকে বাংলাদেশে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণে প্রবাসীদের ধন্যবাদ জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।