জীবনের গান গাইতে চাই আবার

প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, মে ৪, ২০২০ 559 views
শেয়ার করুন

বিটিভির মহাপরিচালক এমএম হারুন অর রশীদ স্যার করোনায় আক্রান্ত হয়েছেন। অসংখ্য নাটকের রচয়িতা, জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত কাহিনীকার, অভিনেতা, নির্দেশক এমএম হারুন অর রশীদ স্যার-কে দেখেছি মুজিববর্ষ উদ্বোধন অনুষ্ঠান আয়োজনের সময়।

করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়িয়ে অনুষ্ঠান করার নির্দেশ দিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তখন হাতে আছে মাত্র কটা দিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী স্যার-কে দেখেছি নেতৃত্বে থেকে খুব দ্রুত ডিজিটাল মিডিয়ায় রেকর্ডকৃত অনুষ্ঠান প্রচারের ব্যাপারে সিদ্ধান্ত নিতে। বিটিভি’র কাঁধে তখন গুরুদায়িত্ব। হারুন অর রশীদ স্যার শক্ত হাতে সামলাচ্ছেন, দেখা হলে কখনো মুখ থেকে হাসি মুছতে দেখিনি- চ্যালেঞ্জ নিতে ভালোবাসতেন বলেই।

করোনাসময়ের চ্যালেঞ্জ বিটিভি অসাধারণভাবে সামলাচ্ছে, ঘরে বসে চ্যানেলগুলো দেখে বুঝেছি। কেবল করোনায় মৃত্যু সংখ্যা প্রচার, নেতিবাচক তথ্য প্রচার করে ঘরে থাকা মানুষকে হতাশ করে ফেলার কোনো যুক্তি নেই। বিটিভি হুমায়ুন আহমেদের লেখা পুরোনো দর্শকপ্রিয় নাটক প্রচার শুরু করলো। সবাই যখন পারিবারিক সময় কাটাচ্ছি, তখন পারিবারিক বিনোদন দিতে হবে, এই বিষয়টি বুঝতে পেরেছে বিটিভি। হারুন স্যার এভাবেই বোঝেন, ডিটেইলিং তার কাজের অন্যতম সেরা বৈশিষ্ট্য। স্যারের ফেসবুক পাতায় লেখা-‘ঘরে থাকুন। মেনে চলুন স্বাস্থবিধি। করোনাভাইরাস থেকে নিজে বাঁচুন। অন্যদের বাঁচতে সাহায্য করুন।’

আমাদেরকে ঘরে থেকেই তথ্যসেবা পাওয়ার সুযোগ দিতে স্যার কিন্তু কাজ করে গেছেন। কাজ পাগল মানুষ তিনি। জানি, বিপুল জনগোষ্ঠীর এই দেশে সাবধান থাকা সহজ নয়, নিবেদিতপ্রাণ মানুষগুলো ঝাঁপিয়ে পড়ছেন মানুষের সেবায়। কৃতজ্ঞতা তাঁদের সবার প্রতি।

হারুন স্যার এবং স্যারের পরিবারের জন্য দোয়া করছি। দোয়া করছি আমাদের সবার জন্য। এই মৃত্যুর মিছিল থেমে যাক। জীবনের গান গাইতে চাই আবার।