অসহায়দের মুখে হাসি ফোটাতে “একদেশ” অ্যাপের যাত্রা

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ, জুলাই ৯, ২০২০ 561 views
শেয়ার করুন
বাংলাদেশের অসহায়দের মুখে হাসি ফোটাতে এবার তৈরি করা হলো “একদেশ” নামের একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনি বিশ্বের যে কোন প্রান্ত থেকে নয়টি সাহায্যকারী সংস্থায় টাকা পাঠাতে পারবেন।
 
অনুদান দেই একদেশে, ফোটাই হাসি দেশজুড়ে” শিরোনামে একদেশ বাংলাদেশের প্রথম ক্রাউডফান্ডিং প্লাটফর্ম, যা এদেশের সকলস্তরের মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র অবদানকে একত্রিত করে দেশ গড়ার বৃহৎ কাজে ভূমিকা রাখবে। একা নয় বরং ঐক্যবদ্ধতার নীতি প্লাটফর্মটি ছড়িয়ে দিবে দেশজুড়ে। মানুষের স্বপ্ন পূরণে, সমস্যার সমাধানে, সুবিধাবঞ্চিতদের সহযোগিতায়, উদ্ভাবনের সফলতায়, দেশ গড়ার কাজে মানুষের ছোট অবদানকে প্রাতিষ্ঠানিক রূপ দেবে ’একদেশ’।
‘একদেশ’ সকল পক্ষের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করবে। এই প্লাটফর্মে একজন ব্যক্তি যেকোনো সময় যেকোনো জায়গা থেকে যেকোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে আর্থিক অনুদান বা তহবিলের যোগান দিতে পারবে সহজেই। মোবাইল ব্যাংকিং, কার্ড বা ইন্টারনেট ব্যাংকিং-যেকোনো মাধ্যমেই আপনার ভদান নিরাপদ ও নিশ্চয়তার সাথে পৌঁছে যাবে আপনার কাঙ্খিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে। দেশের মানুষের ছোট ছোট অবদানকে সম্মিলিতভাবে দেশ গড়ার ক্ষেত্রে বৃহৎ ভূমিকায় পরিণত করবে প্লাটফর্মটি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় হোক দেশের ইতিবাচক পরিবর্তনের শুরু। হাতে হাত রেখে গড়ি নতুন এক বাংলাদেশ।
 
কিভাবে একদেশ এর মাধ্যমে টাকা পাঠাবেন তা নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে!
 
আপনি যদি এন্ডয়েড মোবাইল ব্যবহার করেন তাহলে প্লে স্টোর থেকে “একদেশ” অ্যাপটি ডাউনলোড করে নিন। তাছাড়া দেশ বা বিদেশ থেকে মানি এক্সচেঞ্জ বা ব্যাংকের মাধ্যমেও টাকা পাঠাতে পারবেন। বিস্তারিত জানতে https://ekdesh.ekpay.gov.bd/ ভিজিট করে নিন।
 
একদেশ পরিচালনায় থাকছে একসেস টু ইনফরমেশন (এটুআই), মন্ত্রী পরিষদ বিভাগ, আইসিটি বিভাগ ও ইউএনডিভি।