বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানি করোনায় আক্রান্ত

ইউনুস আলী শাওন ইউনুস আলী শাওন

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০ 481 views
শেয়ার করুন

 

সিরাজগঞ্জের কৃতি সন্তান বিশিষ্ট সাংবাদিক, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

আজ শুক্রবার (১৯ জুন) সকালে কামাল লোহানীর ছেলে সাগর লোহানী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘শুক্রবার আমরা বাবার করোনা পরীক্ষার ফলাফল হাতে পেয়েছি। তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়ার চেষ্টা চলছে। বাবার শারীরিক অবস্থার অবনতি ঘটায় গত বুধবার (১৭ জুন) সকালে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়।’

হাসপাতালে ভর্তির কামাল লোহানীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। তিনি দীর্ঘ দিন থেকে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন। গত মাসেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।
কামাল লোহানী ২৬ জুন,১৯৩৪ সালে সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন । ওনার পিতার নাম আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী এবং মায়ের নাম রোকেয়া খান লোহানী।

কামাল লোহানী দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ,দৈনিক বার্তা’সহ বিভিন্ন পত্রিকার কর্মরত ছিলেন। তিনি সাংবাদিক ইউনিয়নে দুইবার যুগ্ম-সম্পাদক এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। তিনি গণশিল্পী সংস্থার সভাপতি ছিলেন। ১৯৬২ সালে কিছুদিন কারাবাসের পর কামাল লোহানী ‘ছায়ানট’ সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক হিসাবে সাড়ে চার বছর এই দায়িত্ব পালন করেন। এরপর মার্কসবাদী আদর্শে ১৯৬৭ সালে গড়ে তোলেন ‘ক্রান্তি’। তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র সভাপতি ছিলেন চার বছর এবং একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা ছিলেন এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন ২০০৯-২০১১ সাল পর্যন্ত।

কামাল লোহানী সাংবাদিকতায় ২০১৫ সালে একুশে পদক লাভ করেন।