বিয়ানীবাজারের আলোর বাতিঘর শিক্ষাবিদ দ্বারকেশ চন্দ্র নাথ প্রাতিষ্ঠানিক বিদায়ের পথে

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০ 794 views
ছবি: সাইদুর রহমান
শেয়ার করুন

 

সিলেটের বিয়ানীবাজার এক সময় ক্ষুদে নবদ্বীপ খ্যাত রত্নগর্ভা এক জনপদ ছিল। এ ভূমিতে অনেক জ্ঞানী গুণী পন্ডিতের জন্ম হয়েছিল। যাদের জ্ঞানের আলোয় আলোকিত হয়েছে দেশ তথা আন্তর্জাতিক পরিমন্ডল। মহাকালের পরিক্রমায় ক্রমান্বয়ে হারিয়ে যাওয়া ঐ সকল আলোক বর্তিকাদের উত্তরপুরুষদের অন্যতম একজন এতদ্বাঞ্চলের বর্তমান প্রজন্মের আলোর বাতিঘর শিক্ষাবিদ দ্বারকেশ চন্দ্র নাথ। তিনিও আজ প্রাতিষ্ঠানিক বিদায়ের পথে।

পূর্ব সিলেটের সর্বোচ্চ বিদ্যাপীঠ বিয়ানীবাজার সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষের পদ থেকে আগামী ২৮ জুন অবসরে চলে যাচ্ছেন তিনি। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার বেলা ৩ টায় অধ্যক্ষের কক্ষে তাঁর সভাপতিত্বে স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় অনেকটা আবেগাপ্লুত হয়ে প্রফেসর দ্বারকেশ চন্দ্র নাথ বলেন, ছাত্রবস্থায় আমার কলেজ জীবন শুরু হয়েছিল এ প্রতিষ্ঠান থেকে আর আজ এ প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদ থেকে অবসরে যাচ্ছি। এই অর্জন সম্ভব হয়েছে এ অঞ্চলের আপামর মানুষ, আমার অজস্র প্রিয় শিক্ষার্থী ও শুভাকাঙ্ক্ষীদের নির্মোহ ভালোবাসা ও আর্শীবাদে। কর্মক্ষেত্রে সকল শ্রেণী-পেশার মানুষের সহযোগিতা ও ভালোবাসা পেয়েছি। বিশেষ করে স্থানীয় সাংবাদিকদের সহযোগিতা ভুলার নয়। তাই আমিও কখনো অধ্যক্ষ হিসেবে কারো সাথে আচরণ করিনি। আমি পঞ্চখন্ডের এক ক্ষুদ্র মানুষ হিসেবে নিজেকে ভেবেছি। আর আমার সর্বোচ্চ দিয়ে এ প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে কাজ করে গেছি।

সফলতার কৃতিত্ব নেয়ার জন্য নয়, আমি কাজ করেছি এ প্রতিষ্ঠানকে ভালবাসে। প্রফেসর দ্বারকেশ চন্দ্র নাথ আরো বলেন, কর্ম জীবনের ৩০টি বছর এই প্রতিষ্ঠানে কেটেছে। তাই এখানের স্মৃতি আমাকে আমৃত্যু আন্দোলিত করবে। জীবনের কতো সুখস্মৃতি এই প্রতিষ্টানকে ঘিরে। আমার যৌবনের উত্তাল দিনগুলো এখানে কেটেছে। আমি এই সময়ে এসে সফলতার মাপকাঠিতে নিজেকে মাপতে চাইনা, আমি শুধু বলবো এই ক্যাম্পাসের সবুজ ঘাস, ইট-বালুর গাঁথুনিতে তৈরী দেয়াল আমাকে ক্রমেই নস্টালজিকায় নিয়ে যাবে। আমি বিয়ানীবাজারের রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজ, সহকর্মী, শিক্ষার্থী, অভিভাবক সকলের প্রতি কৃতজ্ঞ চিত্তে ধন্যবাদ জ্ঞাপন করছি। বিশেষ করে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি এ জনপদের কৃতি সন্তান, সাবেক সফল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি মহোদয় কে। মতবিনিময় সভায় বিয়ানীবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ তারিকুল ইসলাম বিদায়ী অধ্যক্ষের সুদক্ষ নেতৃত্ব, প্রজ্ঞা ও আন্তরিক কর্মযঙ্গের ভূয়সী প্রশংসা এবং স্মৃতি চারন করে বক্তব্য রাখেন। তিনি বলেন অবসরে গেলেও আমরা স্যারের সান্নিধ্য ছাড়বো না। স্যারের ছায়া ও দিকনির্দেশনা এ প্রতিষ্ঠানের প্রতি আমৃত্যু থাকবে বলে আমি বিশ্বাস করি। আর করোনার দূযোর্গময় সময় কেটে যাওয়ার পর বিশাল পরিসরে অনাড়ম্বর আয়োজনের মধ্যদিয়ে স্যারের বিদায় সংবর্ধনা হবে ইনশাআল্লাহ। এ সময় সাংবাদিকরা প্রফেসর দ্বারকেশ চন্দ্র নাথের বিগত দিনের কর্মযঙ্গের স্মৃতি চারন করে বক্তব্য রাখেন এবং এতদ্বাঞ্চলের শিক্ষার প্রসারে তাঁর ভূমিকার প্রশংসা করেন। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিয়ানীবাজার প্রেসক্লাবের সভাপতি আতাউর রহমান, সিনিয়র সাংবাদিক আব্দুল ওয়াদুদ, বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আহমেদ ফয়সল, বিয়ানীবাজার রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক শাহীন আলম হৃদয়, বিয়ানীবাজার জার্নালিস্ট এসোসিয়েশনের সহসভাপতি মুকিত মোহাম্মদ, বিয়ানীবাজার রিপোর্টার্স ইউনিটির সহ-সাধারণ সম্পাদক মাসুম আহমদ, কলেজের অনারারি প্রভাষক ফয়জুল ইসলাম ও অনারারি প্রভাষক জহির উদ্দিন।