আমিরাতকেও শুভেচ্ছা উপহার পাঠালো বাংলাদেশ সরকার

আমিনুল হক আমিনুল হক

বায়ান্ন টিভি

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, মে ২, ২০২০ 876 views
শেয়ার করুন
সংযুক্ত আরব আমিরাতকে শুভেচ্ছা উপহার হিসেবে সুগন্ধি বাংলামতি চাল, আলু, শসা, তরমুজ, আনারস, ঢেঁড়স, পটল, আলু শাকসবজি ও মৌসুমি ফল পাঠিয়েছে বাংলাদেশ সরকার। গত বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইট উক্ত শুভেচ্ছা উপহার নিয়ে ঢাকা ত্যাগ করে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশের কৃষি উন্নয়ন এবং উদ্বৃত্ত সবজির তথ্য জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ বিভাগের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ থেকে চাল কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে বাংলাদেশের পণ্য বিশেষ করে কৃষিপণ্য রফতানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এ কার্গো ফ্লাইটে আমিরাত কর্তৃপক্ষ প্রায় ৪০ টন তাজা সবজি ও মাংস কিনে নিয়ে গেছে। এটি আরব আমিরাতে উন্নতমানের চাল, ফল, সবজি ও মাংস রপ্তানির ভালো এক শুরু হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক, আবুধাবির যুবরাজ, পররাষ্ট্রমন্ত্রী, মানবসম্পদমন্ত্রী এবং খাদ্য নিরাপত্তা প্রতিমন্ত্রীকে এ উপহার পাঠিয়েছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
উল্লেখ্য, গত বৃহস্পতিবার মহামারী করোনাভাইরাস মোকাবিলায় সহায়তা স্বরূপ সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশকে সাত মেট্রিক টন চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। এসব চিকিৎসা সামগ্রী বাংলাদেশে অন্তত সাত হাজার চিকিৎসকদের কাজে লাগবে।
 
চিকিৎসা সামগ্রী সহায়তার ব্যাপারে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মুহারি বলেন, বাংলাদেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসা উপকরণের প্রয়োজনীয়তা মেটাতে আরব আমিরাত প্রস্তুত। আজকের এই সহায়তার মধ্যে দিয়ে বাংলাদেশের চিকিৎসা পেশাদাররা ভাইরাসের বিস্তার ঠেকাতে যে স্মরণীয় লড়াই করছেন তাতে সামিল হয়েছে সংযুক্ত আরব আমিরাত।