কুয়েতে ঢুকতে পিসিআর সনদ ও কোয়ারেন্টাইন ফি রাখার প্রস্তাব

সাদেক রিপন সাদেক রিপন

কুয়েত প্রতিনিধি

প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ, জুন ১১, ২০২০ 503 views
শেয়ার করুন

ছুটিতে থাকা প্রবাসীদের কুয়েতে প্রবেশ করতে হলে পিসিআর পরীক্ষার সনদ দেখাতে হবে। একই সঙ্গে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের খরচও তাকে বহন করতে হবে।

গতকাল বুধবার (১০ জুন) দেশটির সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে এমন প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

দেশটির স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বিতভাবে স্বাস্থ্যবিধি প্রয়োগের জন্য সর্বোচ্চ স্থায়ী কমিটির বৈঠকে এই আলোচনা হয় বলে দৈনিক আল সিয়াসা এবং আরব টাইমসে প্রতিবেদন আকারে প্রকাশিত হয়।

জানা যায়, দেশটিতে বাণিজ্যিক বিমান চালু ও করোনার প্রাদুর্ভাব রোধে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

পত্রিকা দু’টির প্রতিবেদনে বলা হয়, ছুটি শেষে প্রত্যাবর্তনকারীদের কুয়েতে ফিরে পিসিআর পরীক্ষার সনদ দেখানো ও কোয়ারেন্টাইন খরচ বহন বাধ্যতামূলক করার সম্ভাবনা রয়েছে।

সিদ্ধান্তটি বাস্তবায়িত হলে দেশে প্রত্যাবর্তনকারী সকলকে অবশ্যই প্রশংসাপত্র জমা দিতে হবে এবং পরীক্ষাটি কেবল অনুমোদিত বিশেষায়িত হাসপাতাল থেকে হতে হবে।

এদিকে দেশটির বিমান সংস্থাগুলো ভ্রমণকারীদের করোনাভাইরাসমুক্ত সার্টিফিকেট উপস্থাপন নিশ্চিত করবে বলে জানা গেছে।

পরিকল্পনাটি এখন কুয়েতের মন্ত্রিপরিষদের টেবিলে রয়েছে। প্রত্যাশা করা হচ্ছে যে প্রত্যাবাসন প্রবাসীদের জন্য বিমান পুনরায় চালু করার আগে করোনামুক্ত সনদ ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টান ফি সংক্রান্ত সিদ্ধান্তগুলো চূড়ান্ত করা হবে। আরো বলা হয় যতক্ষণ না দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে ততক্ষণ পর্যন্ত এই সিদ্ধান্ত গুলো কার্যকর করা হবে।

এইদিকে আগামী আগস্ট মাসে ছুটিতে গিয়ে আটকে পড়া প্রবাসীদের কুয়েতে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানা গেছে।