জাগরণী থিয়েটারের ‘রাজার চিঠি’ নাটকের ৫০তম মঞ্চায়ন

তপু ঘোষাল তপু ঘোষাল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৮:৪৪ পূর্বাহ্ণ, জুলাই ১০, ২০২৪ 105 views
শেয়ার করুন

ঢাকা জেলার সাভারের অন্যতম নন্দিত নাট্য সংগঠন জাগরণী থিয়েটার। ইতিমধ্যে একাধিক নিরীক্ষাধর্মী প্রযোজনা উপহার দিয়েছে দলটি। তাদের অন্যতম আলোচিত ও প্রশংসিত প্রযোজনা ‘রাজার চিঠি’ ৫০তম মঞ্চায়নের দ্বারপ্রান্তে। ১১ জুলাই সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাজধানীর শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে দেখা যাবে রাজার চিঠির ৫০তম মঞ্চায়ন। নাটকটি লিখেছেন মাহফুজা হিলালী, নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

রাজার চিঠি নাটকের গল্পে দেখা যাবে, ১৯৩৯ সালে শাহজাদপুরের যুবক হরিদাস বসাক রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে চিঠি লিখেছিল। এ নিয়ে তার পরিবার-পরিজন-বন্ধুরা হাসাহাসি করে। কিন্তু দেখা যায়, একদিন রবীন্দ্রনাথ তাঁর সে চিঠির উত্তর দিয়েছেন। এরপর হরিদাস বসাককে সবাই সমীহ করতে শুরু করে। হরিদাসও সাহিত্য-সংস্কৃতির কাজে নিজেকে সঁপে দেয়।

সময়ের প্রবাহে আসে ১৯৪৭ সাল। এ সময় অনেকেই দেশ ছেড়ে ভারতে চলে যায়। কিন্তু যে ঠিকানায় রবীন্দ্রনাথ তাকে চিঠি লিখেছেন, সে বাড়ি ছাড়তে চায় না হরিদাস। এরপর আসে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। যুদ্ধের ভয়াবহতায় হরিদাসের স্বপ্নভঙ্গ হয়। পুড়িয়ে ফেলা হয় তার বাড়ি-ঘর। তবু হরিদাস তার আত্মীয়-স্বজনের খোঁজ নেয় না, শুধু চিঠিটির জন্য হাহাকার করে। এ অবস্থায় পাকিস্তানি আর্মি এসে দাঁড়ায় হরিদাস বসাকের সামনে। তার মুখে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম শুনে আর্মিরা তাকে বেয়োনেট দিয়ে মারতে থাকে।

রাজার চিঠি নাটকে হরিদাস বসাকের চরিত্রে রয়েছেন স্মরণ সাহা। এ ছাড়া আরও অভিনয় করেছেন শাহানা জাহান সিদ্দিকা, শ্রেয়া সাহা স্বর্ণা, জুলিয়েট সুপ্রিয়া সরকার, ইয়াসিন শামিম, অনিকেত পাল, রফিকুল ইসলাম রনি, সজিব ঘোষ, অথৈ দাস, বিধান বিশ্বাস প্রমুখ। আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, কোরিওগ্রাফিতে অনিকেত পাল, পোশাক পরিকল্পনায় এনাম তারা সাকী ও সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন আজিম উদ্দিন।